নিজের ইচ্ছে মতো বাছতে পারবেন আসন, খালি সিট দেখাবে রেল! দুর্দান্ত ব্যবস্থা IRCTC-র

Published on:

irctc-new-rule-for-ticket-booking-in-indian-railways

আর ঝামেলা পোহাতে হবে না যাত্রীদের! শেষ মুহূর্তেও এখন থেকে নিজেদের পছন্দ করা সিটেই বসতে পারবেন যাত্রীরা। দূরে ভ্রমণের কোনো পরিকল্পনা করলে প্রথমেই আমদের মাথায় আসে ট্রেন জার্নির কথা। তার জন্য আগে আগেই ইন্টারনেটের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে বসে পড়তে হয়। কিন্তু সমস্যা সেখানেই। টিকিট কনফার্ম হলেও পছন্দের সিট নিয়ে সমস্যায় পড়তে হয়। কিন্তু আর এই সমস্যা বহন করতে হবে না যাত্রীদের। কারণ যাত্রী স্বাচ্ছন্দের কথা মাথায় রেখে এবং তাঁদের চাহিদাকে গুরুত্ব দিয়ে দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিং করার ক্ষেত্রে নতুন নিয়ম চালু করতে চলেছে IRCTC। আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটাই জেনে নিন বিস্তারিত।

এর আগে ভারতীয় রেলের দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিং বা রিজার্ভেশনের নিয়ম ছিল, নির্দিষ্ট শ্রেণিতে যাত্রীদের যতগুলো টিকিট লাগবে সেটা অগ্রিম টাকা দিয়ে বুক করে নিতে হয়। অর্থাৎ প্রথম শ্রেণি, দ্বিতীয় শ্রেণি না স্লিপার কোচ যেটার টিকিট কাটবেন সেটা আগে থেকেই ঠিক করে ফেলতে পারা যায়। কিন্তু লোয়ার বার্থ নাকি আপার বার্থ নাকি সাইড আপার ইত্যাদি সিট পছন্দ করার সুযোগ যাত্রীদের থাকে না। ফলে দূরপাল্লার ট্রেনে যাত্রার সময় আসন নিয়ে যাত্রীদের মধ্যে ঝামেলা বেঁধে যায়। কিন্তু এবার থেকে সেই চিত্র খানিক পরিবর্তন হবে।

WhatsApp Community Join Now

IRCTC-র নয়া নিয়ম

IRCTC যাত্রীদের সুবিধার্থে নতুন নিয়ম নিয়ে আসতে চলেছে। যেখানে বলা হয়েছে এবার থেকে টিকিট কাটার সময় যাত্রীরা নিজেই পছন্দের আসন বেছে নিতে পারবেন। অর্থাৎ কেউ যদি লোয়ার বার্থ যাত্রা করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তবে টিকিট কাটার সময় তিনি সেই সুযোগ অবশ্যই স্বাচ্ছন্দ্যে উপভোগ করতে পারবেন। তাঁকে পছন্দের বাইরে অন্য কোনো সিট নেওয়ার কোন‌ও বাধ্যবাধকতা আর থাকছে না।

কীভাবে মিলবে এই সুবিধা?

টিকিট কাটার সময় IRCTC যাত্রীদের সামনে রেলের কামরার আসন বিন্যাসের একটি ডিজিটাল ছবি তুলে ধরা হবে। যেমনটা সিনেমাহলে টিকিট বুকিং এর ক্ষেত্রে বা এরোপ্লেনের সিট বুকিং এর ক্ষেত্রে হয়ে থাকে। তবে এর জন্য যাত্রীদের আপাতত কোনো অতিরিক্ত টাকা দিতে হবে না। এই বুকিং প্রসেসটি IRCTC-এর অ্যাপ এবং ওয়েবসাইট দুটিতেই পাওয়া যাবে। আশা করা যাচ্ছে যে IRCTC র এই উদ্যোগ যাত্রীদের ভারতীয় রেল ভ্রমণের ক্ষেত্রে আরও বেশি স্বাচ্ছন্দ করে তুলবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন