টাকা দিয়ে IRCTC থেকে ট্রেনের টিকিট বুকিং করেও নেই সিট! ফাঁস বড় তথ্য

Published on:

IRCTC

ইন্ডিয়া হুড ডেস্ক: পরিবহন ব্যবস্থার ক্ষেত্রে প্রায় সকল সাধারণ মানুষ ট্রেনের ওপর নির্ভরশীল থাকে। তাই সেক্ষেত্রে দূরে ভ্রমণের জন্য সকলেই ট্রেনের টিকিট অনলাইনে বুক করতে গেলে IRCRC ওয়েবসাইট ও অ্যাপের উপরেই ভরসা করেন। বাড়িতে বসেই ফোন অথবা কম্পিউটার থেকে অনলাইনে পেমেন্ট করে খুব সহজেই ভারতের যে কোনও মেল, এক্সপ্রেস ট্রেনের টিকিট বুক করা সম্ভব। এই জন্য স্টেশনে ছুটে গিয়ে লাইনে দাঁড়ানোর ঝামেলা নেই।

তবে এখনকার যুগে দাঁড়িয়ে অনলাইনে জালিয়াতদের ছড়াছড়ি, তাই যে কোনও ধরনের পেমেন্টের সময় অতিরিক্ত সতর্ক হতে হবে। সম্প্রতি এমনও অনেকে খবর শিরোনামে উঠে আসছে যে ব্যাঙ্ক থেকে টাকা কেটেও ট্রেনে সিট পাওয়া যাচ্ছে না। অবাক লাগছে নিশ্চয়ই? তবে এমনই ঘটনা অহরহ ঘটে চলছে। আসলে, ট্রেনের টিকিটের নামে অনেকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়েছে এবং তাদের টিকিট বুকিং পর্যন্ত করা হয়নি। কিন্তু কীভাবে হচ্ছে এই প্রকার ঘটনা সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

ভুয়ো ওয়েবসাইট

সম্প্রতি অর্ধেকেরও বেশি মানুষ অনলাইন টিকিট বুক করে। তাই এই সুযোগকেও প্রতারকরা কাজে লাগিয়েছে। IRCTC এবং ট্রেনের টিকিট বুকিংয়ের নামে অনেক ভুয়ো সাইট তৈরি করা হয়েছে। সাধারণ মানুষ এগুলোও বুঝতে না পেরে ব্যবহার করছে। এমনকি ঐ সাইটে অনেক সময় যেসব আসন সত্যিই পাওয়া যায় না সেগুলোও এখানে খালি দেখানো হচ্ছে। ফলত সঙ্গে সঙ্গে অনেক টিকিট বুক করে নিচ্ছে। আর সঙ্গে সঙ্গেই উধাও হয়ে যাচ্ছে ব্যাঙ্ক থেকে কোটি কোটি টাকা।

WhatsApp এর মাধ্যমে Scam

আজকের যুগে দাঁড়িয়ে WhatsApp এমনই একটি যোগাযোগের মাধ্যমে হয়ে দাঁড়িয়েছে যার মাধ্যমে সমস্ত কাজ সম্পন্ন করা যায়। এমনকি টাকাও পাঠানো যায়। তবে সম্প্রতি এই নিয়েও একটি Scam ছড়াচ্ছে। বলা হয় যে WhatsApp এ হঠাৎ করেই একটা বার্তা বা মেসেজ আসে যে ‘টিকিট বুকিং এখন চলছে এবং আপনিও এটি করতে পারেন। এর জন্য আলাদা করে কিছু করার দরকার নেই। শুধু নিচের লিংকে ক্লিক করলেই নিশ্চিত ট্রেনের টিকিট বুকিং পেতে চলেছেন।’ কিন্তু এই খবর সম্পূর্ণ ভুয়ো। আবেগের বসে কেউ ক্লিক করলেই ব্যাঙ্ক থেকে চলে যেতে পারে লক্ষ লক্ষ টাকা।

আরও পড়ুনঃ দ্বিতীয় বিয়ে, সৌরভের বাড়িতে আসছে নতুন বৌ! ফের বাজবে সানাই

প্রসঙ্গত এই Scam এর বিরুদ্ধে রীতিমত সোচ্চার করে চলেছে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার। পাশাপাশি গুগলের পক্ষ থেকেও এ ধরনের সাইটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। কিন্তু এসবের মাঝে সবচেয়ে বেশি জরুরি হল সাধারণ মানুষের সচেতনতা। তাই মানুষ যতদিন না সজাগ হচ্ছে তত দিন এই প্রতারণা জাল আরও ছড়িয়ে পড়বে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন