আপনার ভোট অন্য কেউ দিলেও চিন্তা নেই, তবুও দিতে পারবেন ভোট! জানুন কীভাবে

Published on:

vote

ইন্ডিয়া হুড ডেস্কঃ চলছে লোকসভা নির্বাচন। সকলেই সকাল সকাল বাড়ি থেকে বেরোচ্ছেন ভোট দেওয়ার জন্য। গিয়ে দাঁড়িয়েছেন লম্বা লাইনে। অবশেষে বহু প্রতীক্ষার পর ভোট দেওয়ার সুযোগ এল আপনার কাছে, কিন্তু শেষ দেখলেন ওমা, আপনার ভোট তো আগেই পড়ে গিয়েছে! অর্থাৎ আপনার নামের ভোট অন্য কেও দিয়ে চলে গিয়েছে আর আপনি কিচ্ছুটি টের পাননি। এবার আপনি করবেন টা কি? এক্ষেত্রে কি আবার ভোট দিতে পারেন? নাকি এমনি বাড়ি ফিরতে হবে তাই জানাব আজ, চলুন দেখে নেওয়া যাক।

এক্ষেত্রে অনেকে বলবেন টেন্ডার ভোটের কথা। নিয়ম অনুযায়ী যখন আপনার ভোট অন্য কেও দিয়ে চলে যায় তখন টেন্ডার ভোট দিতে পারেন আপনি। তবে প্রথমে একথা আপনাকে জানাতে হবে সেখানে উপস্থিত প্রিসাইডিং অফিসারকে। এরপর প্রিসাইডিং অফিসার আপনার সমস্ত পরিচয়পত্র খুঁটিয়ে দেখে তারপর সব ঠিক থাকলে তখনই টেন্ডার ভোট দেওয়া যাবে।

WhatsApp Community Join Now

EVM-এ দিতে পারবেন না ভোট

এখানে জানিয়ে রাখি যে, টেন্ডার ভোট কিন্তু EVM এ দেওয়া যায়না। সেজন্য প্রয়োজন পড়ে ব্যালট পেপারের। এবার আপনি ব্যালট পেপারে ভোট দেবেন। ব্যালট পেপারের পিছনে লেখা থাকবে টেন্ডার ভোট। প্রিসাইডিং অফিসার একটি খামের মধ্যে টেন্ডার ভোটকে সিল করে রাখবেন। তাহলে চলুন জানাই কি হয় এই টেন্ডার ভোটের।

আরও পড়ুনঃ চুপিসারে পরিবর্তন, DA-র পর কর্মচারীদের আরও একটি উপহার! শুধু এরাই পাবেন সুবিধা

টেন্ডার ভোটকে কিন্তু মূল গণনার সাথে যুক্ত করা হয়না। দুই প্রার্থীর মধ্যে জয়ের ব্যবধান টেন্ডার ভোটের থেকে কম হলে পরাজিত প্রার্থী আদালতে গিয়ে আবেদন করতে পারেন। এরপর আদালতের নির্দেশে টেন্ডার ভোট গণনার সাথে যুক্ত হতে পারে। এদিকে সোশ্যাল মিডিয়াতে রব উঠেছে যে, ১৪% এর বেশি টেন্ডার ভোট পড়ল সেখানে নাকি পুনরায় ভোটগ্রহণ হয়। আপনাদের বলে রাখি, এরকম কোনও নিয়ম নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন