এক ওষুধেই আয়ু বাড়বে ২৫ বছর! প্রোফেসর শঙ্কুর মত আবিষ্কারের দাবি ব্রিটিশ বিজ্ঞানীদের

Published on:

Medicine of Immortality,Tablet,Life expectancy,Age,Scientist,The Eucharist

ইন্ডিয়া হুড ডেস্ক: শিক্ষাজীবনে অনেকেই আমরা কবি মাইকেল মধুসূদন দত্তের লেখা ‘বঙ্গভূমির প্রতি’ কবিতায় একটি সুন্দর লাইন পড়েছিলাম। যা গোটা জীব জগতের কাছে চিরসত্য। সেটি হল ‘জন্মিলে মরিতে হবে, অমর কে কোথা হবে’। বাস্তব জীবনে আসলে কিন্তু তাই। মানুষকে সবকিছু ছেড়ে একদিন চলে যেতেই হবে। কারণ আমরা কেউই চিরকাল স্থায়ী থাকে না। কিন্তু এই বাস্তবিক কথা ক্রমেই এবার আমূল পরিবর্তিত হতে চলেছে। আগামী দিনে গোটা জীবজগতের আয়ু আরও বাড়তে চলেছে।

কল্পবিজ্ঞানের প্রসঙ্গ উঠলেই সর্বপ্রথম আমাদের মাথায় খেলে যায় সত্যজিৎ রায় এর সৃষ্টি করা সকলের প্রিয় ‘প্রোফেসর শঙ্কু’-র কথা। একের পর এক অদ্ভুত সব মজাদার ওষুধ বানিয়ে সকলকে চমকে দিয়েছিলেন তিনি। সর্বমোট তিনি ৭০ টি জিনিস আবিষ্কার করেছিলেন। কিন্তু এবার বাস্তবেই ব্রিটিশ বিজ্ঞানীরা আবিষ্কার করেছে এক মহার্ঘ ওষুধ। যেটি খেলেই কিনা মানুষ এর আয়ু চড়চড়িয়ে বাড়বে।

WhatsApp Community Join Now

ব্রিটিশ বিজ্ঞানীদের নয়া আবিষ্কার

ব্রিটিশ বিজ্ঞানীদের একাংশ এই বিষয়ে জানিয়েছে যে, শরীরে ইন্টারলিউকিন-১১ প্রোটিনকে নিষ্ক্রিয় করবে এই অমৃত সমান ওষুধ। যার ফলে একেবারে ২৫ বছর পর্যন্ত বেড়ে যেতে পারে আয়ু। তবে মুখেই শুধু বলছে তা নয়, কাজেও করে দেখিয়েছে ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ, ইম্পেরিয়াল কলেজ অফ লন্ডন ও ব্রিটিশ মেডিকেল রিসার্চ কাউন্সিল। তাঁরা যৌথভাবে এই গবেষণা চালিয়েছেন। এবং তুলে ধরেছেন এক উল্লেখযোগ্য বিস্ময়কর তথ্য।

গবেষণার ইতিহাস

তাঁরা আসলে গবেষণা চলাকালীন এই ওষুধ কিছু ইঁদুরের ওপর প্রয়োগ করেছিল। এবং দেখা গিয়েছিল যে ইঁদুরগুলি সাধারণত ২ বছর ৩ মাস বাঁচে, তাঁরাই এই ওষুধ খেয়ে ৩ বছর পর্যন্ত বাঁচছে। সেক্ষেত্রে আশঙ্কা করা যাচ্ছে এই একই ওষুধ মানুষের ক্ষেত্রে আয়ু আরও অনেকটা বাড়াতে পারে। তবে এখনও সেই বিষয়ে আরও গবেষণা করা বাকি এই গবেষণা সংস্থার।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন