লাল গ্রহে হলুদ খাজানা! ভুলে মঙ্গলে বিরাট খোঁজ করে ফেলল NASA, অবাক বিজ্ঞানীরাও

Published on:

Mars

ইন্ডিয়া হুড ডেস্ক: পৃথিবী ছাড়া মহাকাশে কোন গ্রহে প্রাণ রয়েছে, তা নিয়ে জোরদার অনুসন্ধান চালিয়ে এসেছে NASA- র বিজ্ঞানীরা। শুধু মঙ্গল নয়, শুক্র-সহ মহাকাশে বহু রোবট যান পাঠানো হয়েছে। কিন্তু প্রাণের সন্ধান আদতে মেলেনি কোথাও। তবে সম্প্রতি মঙ্গলে NASA- র রোভার এক উল্লেখযোগ্য জিনিস পর্যবেক্ষণ করছে। যা মহাকাশ বিজ্ঞানে ইতিহাসে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে উঠতে চলেছে।

ফের মঙ্গলে উদ্ধার হল এক নয়া চমক

সম্প্রতি মঙ্গল গ্রহে NASA এমন কিছুর সন্ধান পেয়েছে যা আদতে কোনো গুপ্তধনের চেয়ে কম নয়। যা দেখে বিস্মিত বিজ্ঞানীরা। সর্বক্ষণ NASA- র কিউরিওসিটি রোভার মঙ্গল গ্রহের মাটিতে হেঁটে চলেছে। এবং নানা আকর্ষণীয় জিনিসের ছবি পাঠিয়ে চলেছে। আর এমন ভাবেই সম্প্রতি একটি শিলার আবিষ্কার করছে। আর তখনই নাসার কিউরিওসিটি রোভার দুর্ঘটনাবশত পাথরটি ভেঙে ফেলে বেরিয়ে আসে হলুদ গুপ্তধন। আসলে নাসার রোভারের ওজন ৮৯৯ কিলোগ্রাম। এত ভারী রোভারের চাকা পাথরের ওপর পড়তেই খুব সহজেই ভেঙে যায়। কিন্তু যখনই রোভারের ক্যামেরাগুলি তার দিকে তাকায়, তখন সেই ভাঙা টুকরোয় মেলে বিশুদ্ধ সালফারের স্ফটিক।

WhatsApp Community Join Now

NASA আবিষ্কার করল এক অভূতপূর্ব জিনিস!

যদিও এর আগে মঙ্গল গ্রহে সালফেট পাওয়া গিয়েছিল। তবে এই প্রথমবার লাল গ্রহে সালফার তার বিশুদ্ধ আকারে পাওয়া গিয়েছে। তাই বিজ্ঞানীরা মনে করছে এই লাল গ্রহের মাটিতে এমন প্রচুর এমন শীলা রয়েছে, যা থেকে খুব সহজেই মিলবে বিশুদ্ধ সালফার। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির কিউরিওসিটি প্রকল্পের বিজ্ঞানী অশ্বিন ভাসাভাদা এই প্রসঙ্গে বলেছেন, ‘ NASA র কাছে এই আবিষ্কার সত্যিই আশ্চর্যপূর্ণ। কারণ লাল গ্রহে বিশুদ্ধ সালফার দিয়ে তৈরি পাথরের শিলা খুঁজে পাওয়া মানে মরুভূমিতে জল খুঁজে পাওয়ার মতোই সমান।’

আরও পড়ুনঃ ১৮ আগস্ট মোহনবাগান Vs ইস্টবেঙ্গল, শুরু হল ডুরান্ড কাপের টিকিট বিক্রি, পাবেন কোথায়?

প্রসঙ্গত, গত বছর সোশাল মিডিয়ায় কিউরিওসিটি রোভারের তোলা ছবি পোস্ট করে NASA। সেখানে ওই হাড়ের ছবিটি ছিল। যা দেখতে অবিকল মানুষ বা বাঁদর-শিম্পাঞ্জির মতো মনুষ্য আকৃতির প্রাণীর ঊরুর হাড়ের মতো। হাড়টির বেশ কিছু অংশ ক্ষইতে শুরু করেছে বলেও ছবিতে স্পষ্ট দেখা গিয়েছে। শুধু তাই নয়, তাৎপর্যপূর্ণ বিষয় হল, মঙ্গলগ্রহে পিরামিডের হদিশও পেয়েছে NASA কিউরিওসিটি রোভার। তবে এই হাড় ও পিরামিড নিয়ে মার্কিন জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে নানা দ্বিমত রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন