সৌরজগতে নবম গ্রহের সন্ধান পেলেন বিজ্ঞানীরা! যেতে পারবে মানুষ? চলছে খোঁজ

Published on:

solar-system

ইন্ডিয়া হুড ডেস্কঃ সূর্য আর আটটি গ্রহ নিয়েই আমাদের সৌরজগত। আগে প্লুটোকেও গ্রহ হিসেবে ধরা হলেও এখন বিজ্ঞানীরা বলছেন, একটা গ্রহ হওয়ার জন্য প্রয়োজনীয় গুণাবলী প্লুটোর মধ্যে নেই। আর এর মাঝেই এল বড় খবর। বলা হচ্ছে বিজ্ঞানীরা পেয়েছে নবম গ্রহের সন্ধান। গবেষকরা বলছেন, প্লুটোর আড়ালে আরও এক লুকোনো রহস্যের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা।

গবেষকদের পর্যবেক্ষণ, সৌরজগতের বাইরের প্রান্তে থাকা কয়েকটি বস্তুগুলির আচরণ দেখে মনে হচ্ছে যেন, কিছু একটা তাদের টানছে। বিষয়টি সম্পর্কে এখনও কোনও স্পষ্ট ধারণা না মিললেও বিজ্ঞানীদের ধারণা, এই রহস্যময় বস্তুটি একটি গ্রহ হতে পারে। ইতিমধ্যেই এই গ্রহের অস্তিত্ব নিয়ে বেশকিছু প্রমাণ উপস্থাপন করেছেন বিজ্ঞানীমহল।

WhatsApp Community Join Now

একাধিক পরীক্ষা নিরীক্ষার পর বিজ্ঞানীরা বলছেন, এই রহস্যময় বস্তুটি গ্যালাকটিক সমতলের কাছাকাছি রয়েছে। দাবি করা হচ্ছে, এই গ্যালাকটিক সমতল এলাকাটি এখন ভেরা রুবিন অবজারভেটরি জরিপে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হবে। তার জন্য তাবড় তাবড় বিজ্ঞানীদের নিয়ে একটি বিশেষ দলও গঠন করা হয়েছে।

আরও পড়ুনঃ তিন লাখের কমে Hyundai i20, মারুতি Alto-ও একদম জলের দামে! হাতছাড়া করবেন না সুযোগ

এখানে বলে রাখা ভালো যে, ২০১৫ সাল থেকেই এই রহস্যময় গ্রহের সন্ধান করছে বিজ্ঞানীমহল। আজ থেকে প্রায় ৯ বছর আগে ক্যালটেকের দুজন জ্যোতির্বিজ্ঞানীর অনুসন্ধান থেকে উদ্ভূত হয়েছিল এই রহস্য। বলা হয়েছিল, এই রহস্যময় বস্তুগুলি নেপচুনের ঠিক বাইরের প্রান্তে অবস্থান করছে। সেই সময় বিজ্ঞানীরা দাবি করেছিলেন, এই বস্তুটি আকার আয়তনে পৃথিবীর তুলনায় দুই থেকে চারগুণ বড়। এই আবিষ্কার সম্পূর্ণ হলে তা যে একটি যুগান্তকারী আবিষ্কার হবে সেকথা বলাই বাহুল্য।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন