২০ বার ব্যর্থ, মানেননি হার! ১০০০০ দিয়ে ব্যবসা শুরু করে আজ ৫০০ কোটির কোম্পানির মালিক বিকাশ

Published on:

Vikash D Nahar

ইন্ডিয়া হুড ডেস্কঃ বর্তমান সময়ে দিন যত এগোচ্ছে ততই যেন প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি পাচ্ছে। আর তার সঙ্গে বাড়ছে চাকরির চাহিদা। কিন্তু চাকরির বাজারে হাহাকার দেখা দিয়েছে। তাই আর চাকরির অপেক্ষায় নয়। সম্প্রতি নিজের প্রতি নিজের ভাবনার নিজের জেদ ও ইচ্ছার প্রতি আস্থা রেখে ভারতে, স্টার্টআপ সংস্কৃতির উত্থান ঘটেছে। অনেক নতুন স্টার্টআপের আবির্ভাব ঘটেছে। এমন অনেক ছোট জনপ্রিয় স্টার্টআপ কোম্পানি রয়েছে যাদের প্রতিষ্ঠাতারা অনেক ছোট স্তর শুরু করেছিলেন যাত্রা। আর সেই ছোট উদ্যোগ থেকেই তারা এখন দেশের সবচেয়ে সফল ব্যক্তিদের মধ্যে একজন। আজ, আমাদের প্রতিবেদন এমন একজন ব্যক্তির সাফল্যের গল্প সম্পর্কে জানাতে চলেছে যে কিনা 20 বারের বেশি ব্যর্থ হয়েছেন তাঁর স্টার্টআপ কোম্পানি খোলার জন্য। কিন্তু আশা হারাননি।

বিকাশের শিক্ষা জীবন

কথা হচ্ছে হ্যাপিলোর প্রতিষ্ঠাতা বিকাশ ডি. নাহারের প্রসঙ্গে। তিনি জন্মগ্রহণ করেন কর্ণাটকের এক কৃষক পরিবারে। তাঁর বাবা যখন জমিতে কফি ও কালো মরিচ এর চাষ করতেন তখন তিনিও পরিবারকে সাহায্য করার পাশাপাশি মনের মধ্যে এক স্বপ্ন বুনছিলেন। আর সেটি হল নিজের স্টার্টআপ কোম্পানি খোলার।

WhatsApp Community Join Now

শিক্ষা জীবনে, তিনি ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন এবং 2005 সালে কম্পিউটার বিজ্ঞানে গ্র্যাজুয়েশন সম্পূর্ণ করেন। এর পর তিনি জৈন গ্রুপের সিনিয়র ইমপোর্ট ম্যানেজার হিসেবে কাজ শুরু করেন। কিন্তু, সেখানে কিছু সময় কাজ করার সময় সিমবায়োসিস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে MBA করার জন্য সেই কাজ তাঁকে ছাড়তে হয়। স্নাতকোত্তর সম্পূর্ণ করে তিনি সাতভিক স্পেশালিটি ফুডসের ডিরেক্টর পদে যোগ দেন। সেখানে কাজ করার অনেক অভিজ্ঞতা তিনি অর্জন করেন, যা তাকে তাঁর স্বপ্নের স্টার্টআপ কোম্পানির শুরু করতে সাহায্য করেছিল

কোম্পানির শুরুর দিকে কেমন ছিল পরিস্থিতি?

তবে শুরুটা খুব সহজ ছিল না। স্টার্টআপ কোম্পানি খোলার সময় বিকাশ অন্তত পক্ষে 20 টি নতুন আইডিয়া নিয়ে কাজ করতে চেয়েছিলেন। তবে সেই আইডিয়াগুলি একটাও কাজে দিচ্ছিল না। বছরের পর বছর ধরে তিনি নানা চেষ্টা করেছিলেন। কিন্তু কোনটিই কাজ করেনি এবং শেষ পর্যন্ত তিনি হাল ছেড়ে দেন। তবে মনের মধ্যে জেদটা তিনি পুষিয়ে রেখেছিলেন। এরপর বিকাশ তাঁর বাবার চাষের পদ্ধতির থেকে আইডিয়া নিয়ে তিনি 2016 সালে হ্যাপিলো চালু করেন। এবং প্রথম দিকেই কোম্পানির তৈরি প্রথম পণ্য ‘ট্রেইল মিক্স’ সেইসময় বেশ সাড়া ফেলে দিয়েছিল। আর এই বিষয়ে সেই সাফল্যের কাহিনী নিয়ে সম্প্রতি এক সাক্ষাৎকার মুখ খুলেছিলেন বিকাশ ডি. নাহার।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে হ্যাপিলোর প্রতিষ্ঠাতা এবং সিইও বিকাশ জানান, অনেক চড়াই-উতরাই পেরিয়ে সাফল্য পেয়েছেন তিনি। মাত্র 10,000 টাকা দিয়ে কোম্পানি শুরু করেন নাহার। ওই সময় কোম্পানিতে কাজ করতেন মাত্র দুজন। আর বর্তমানে এখন কোম্পানির পণ্যগুলি দেশের অনেক ই-কমার্স প্ল্যাটফর্ম এবং যেকোনো দোকানেই সহজেই পাওয়া যায়। শুধু তাই নয় আজ তার কোম্পানি 10,000 টাকা থেকে 500 কোটি টাকার কোম্পানিতে পরিণত হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন