আর যেতে হবে না RTO, বাড়িতে বসেই মিলবে ড্রাইভিং লাইসেন্স! এভাবে করুন আবেদন

Published on:

apply-driving-licence-from-home

নতুন করে ড্রাইভিং লাইসেন্স করানো নিয়ে অনেকেরই বেশ সমস্যা হয়। আর হবে নাই বা কেন, লম্বা লাইন থেকে শুরু করে সিস্টেমের অসুবিধা সবই রয়েছে এখানে। কিন্তু এই ড্রাইভিং লাইসেন্স ছাড়া আবার রাস্তায় বেরোনো যায়না। লাইসেন্স ছাড়া রাস্তায় গাড়ি চালালে এবং তারপর পুলিশের কাছে ধরা পড়লে দিতে হবে মোটা টাকার জরিমানা। এমন যাতে না হয় সেজন্য অবশ্যই ড্রাইভিং লাইসেন্স করিয়ে রাখা ভালো। কিন্তু জানেন কি এবার বাড়িতে বসেই হয়ে যাবে এই কাজ! চলুন দেখে নেওয়া যাক কিভাবে।

ড্রাইভিং লাইসেন্স বানাতে লাইন দিতে হয় RTO অফিসে, কিন্তু কেই বা এই গরমে লাইন দিতে চায়। আবার লাইসেন্স না থাকলে গাড়ি চালানো অত্যন্ত অপরাধের মধ্যে পড়ে। হতে পারে মোটা অংকের চালান। বাড়িতে বসে কীভাবে আবেদন করবেন তা নীচে জানানো হলো।

WhatsApp Community Join Now

কীভাবে আবেদন করবেন?

ড্রাইভিং লাইসেন্স করানোর জন্য প্রথমেই আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে একটি ফর্ম পেয়ে সেটি পূরণ করতে হবে। নিজের স্বাক্ষর, ছবি ইত্যাদি আপলোড করতে হবে ফর্মে। তারপর নির্দিষ্ট পরিমাণ টাকা জমা দিয়ে সাবমিট করতে হবে।

এবার আপনি একটি লার্নিং লাইসেন্স পেয়ে যাবেন। এরপর যদি RTO অফিসে গিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন তাহলে বেশ সহজেই ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবেন আপনি। এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন যে, নিজের ড্রাইভিং লাইসেন্স পাওয়ার সময় সাথে প্রয়োজনীয় নথি রাখতে হবে। এছাড়া অফিসিয়াল ওয়েবসাইটে সঠিক তথ্য আপলোড করলে তবেই মিলবে গাড়ি চালানোর ছাড়পত্র।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন