ট্রেনের নীল এবং লাল কোচের মধ্যে তফাৎ কি, কোনটি বেশি নিরাপদ ..

Published on:

indian railways

ইন্ডিয়া হুড ডেস্ক: রেলওয়ে ভারতের পরিবহন ব্যবস্থার এক নতুন দিক তুলে ধরেছে। এতটাই দেশের মানুষ এই পরিবহন ব্যবস্থার ওপর নির্ভরশীল হয়ে পড়েছে যে রেলওয়ে ছাড়া পরিবহন ব্যবস্থার কথা কেউ ভাবতেই পারে না। তাইতো ভারতীয় রেল প্রতিনিয়ত নিজেকে আপডেটেড রেখেই চলেছে। কিন্তু ভারতীয় রেল দেশের লাইফলাইন হলেও এমন অনেক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে ভারতীয় রেলকে ঘিরে, যা অনেকের কাছে অজানা। আমরা যখন ট্রেনে ভ্রমণ করি, তখন আমরা নীল এবং লাল রঙের ট্রেন দেখতে পাই। আর এতেই প্রশ্ন জাগে যে এই দুটি ট্রেনের রং ভিন্ন কেন? তবে কি কোনো পার্থক্য আছে? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নেব বিস্তারিত।

লাল বগির ট্রেন

আসলে ট্রেনে ভ্রমণের সময় আমরা লক্ষ্য করেছি যে কোন ট্রেনের বগি যেমন লাল রঙের হয় তেমনই আবার কোন ট্রেনের বগি নীল রঙের হয় । আসলে কোচের রঙের পার্থক্য এর জন্য সেই কোচের ধরন নির্দেশ করে। আসুন জেনে নিই কোন রঙের ট্রেনের বগি কী নির্দেশ করে। সূত্র মাধ্যম জানা গিয়েছে ভারতীয় ট্রেনের নীল রঙের কোচকে বলা হয় ইন্টিগ্রাল কোচ বা ICF। এই ICF কোচ হল একটি প্রচলিত রেলওয়ে কোচ যা ICF অর্থাৎ Integral Coach Factory দ্বারা ডিজাইন ও তৈরি করা হয়েছে। ১৯৫২ সালে নীল রঙের ICF কোচ তৈরির কাজ শুরু হয়েছিল। তামিলনাড়ুর চেন্নাইতে অবস্থিত ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে তৈরি করা হয়। এসব কোচে এয়ার ব্রেক ব্যবহার করা হয়। সর্বাধিক অনুমোদিত গতি হল প্রতি ঘন্টায় মাত্র ১১০ কিলোমিটার ।

WhatsApp Community Join Now

নীল বগির ট্রেন

অন্যদিকে লাল রঙের কোচগুলোকে LHB কোচ বলে। এগুলো তৈরি করেছেন জার্মানির লিংক হফম্যান বুশ। তবে বর্তমানে এটি শুধুমাত্র ভারতেই তৈরি হয়। লাল রঙের কোচ তৈরির কাজ নীল রঙের কোচ তৈরি কাজের পর শুরু হয়েছে। সময়টা তখন ২০০০ সাল। এটি ডিজাইন করেছে জার্মান কোম্পানি Linke Hofmann Busch। এই কোচে স্লিপার ক্লাসে ৮০ টি আসন রয়েছে। তবে এই ধরণের কোচগুলি স্টেইনলেস স্টিলের তৈরি এবং এতে ডিস্ক ব্রেক ব্যবহার করায় এই কোচগুলি দুর্ঘটনার সময় একে অপরের উপর দিয়ে চলে না। কিন্তু দুর্ঘটনার সময় ICF এর কোচগুলি একে অপরের উপরে উঠে যায় কারণ এতে ডুয়েল বাফারের ব্যবস্থা রয়েছে। যা ক্ষতিকর।

মেল এক্সপ্রেস, সুপারফাস্ট, রাজধানী, শতাব্দী, তেজসের মতো ট্রেনে LHB কোচ লাগানো আছে। এই ট্রেনগুলোর ৩০ বছর পূর্ণ হলে সেগুলি যাত্রীবাহী ট্রেন থেকে সরিয়ে দেওয়া হবে। তাই সব দিক বিচার করলে দেখা যাচ্ছে ট্রেনের নীল কোচের বগিগুলি লাল কোচের বগিগুলির তুলনায় গুণ ও মানের দিক থেকে দুর্দান্ত।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন