IPL-এ ভালো খেলেও সুযোগ হল না টিম ইন্ডিয়ায়! এই তিন কারণে বাদ গেলেন কেএল রাহুল

Published on:

kl-rahul

ঘোষণা হয়ে গিয়েছে T20 বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার ১৫ সদস্যের দল। মঙ্গলবার দুপুরবেলা দল ঘোষণা করে BCCI। রোহিত শর্মার নেতৃত্বে ১৫ জন সদস্যের দল ক্রিকেট খেলতে যাচ্ছে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ। দলে জায়গা পেয়েছেন অভিজ্ঞ খেলোয়াড় বিরাট কোহলি। বিশ্বকাপের আগে থেকেই তাকে দলে রাখা নিয়ে নানান বিতর্ক তৈরী হতে থাকে, অবশেষে জানা যায় তিনি দলে থাকছেন। দল ঘোষণা হতেই জল্পনা শেষ হয় দলের উইকেটকিপার নিয়ে।

আগামী T20 বিশ্বকাপে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে দলে রয়েছেন ঋষভ পন্থ এবং সঞ্জু স্যামসন। অভিজ্ঞ হলেও তালিকা থেকে বাদ পড়েছেন কেএল রাহুল। ১৫ জনের দলে ঠাঁই পাননি তিনি। নাম নেই রিজার্ভ ক্রিকেটার তালিকাতেও। গত ODI বিশ্বকাপে উইকেটকিপার হিসেবে মোটামুটি ভালই পারফর্ম করেন রাহুল। তাহলে কেন বাদ পড়লেন রাহুল? চলুন সেই দিকেই নজর দেওয়া যাক।

WhatsApp Community Join Now

রাহুলকে নির্বাচন না করার ৩টি কারণ

১) প্রথমেই সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় হলো ৩ উইকেটকিপারের পারফরম্যান্স। চলতি বছর আইপিএলে রাহুল মোট ৯ ইনিংসে ৪২ এর গড়ে ৩৭৮ রান করেছেন। তার স্ট্রাইক রেট রয়েছে ১৪৪। অন্যদিকে পন্থের গড় ৪৪ এবং স্ট্রাইক রেট ১৫৮ সহ মোট ৩৯৮ রান করেছেন তিনি। সঞ্জু স্যামসন ৭৭ গড় এবং ১৬১ স্ট্রাইক রেটে মোট ৩৮৫ রান করেছেন।

২) দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিষয় হল যে, রাহুল যে রান করেছেন তা লখনউয়ের হয়ে ওপেন করার সময়। অন্যদিকে ভারতীয় দলে রোহিত শর্মা, যশস্বী জয়সওয়াল এবং বিরাট কোহলির উপস্থিতির কারণে এই স্থান ফাঁকা নেই তার জন্য। রাহুল যদি মিডল অর্ডারে পারফর্ম করতে পারত তাহলে সুযোগ পেলেও পেতে পারতেন।

আরও পড়ুনঃ এই জন্য ভারতীয় দলে সুযোগ হল না রিঙ্কু সিংয়ের! সামনে এল আসল কারণ

৩) এছাড়া রাহুলের বড় সমস্যা হল স্পিনারদের সামনে তার স্লো ব্যাটিং। অন্যদিকে স্যামসন হোক বা পন্থ, উভয়েরই স্পিনারদের খেলতে কোনো সমস্যা নেই। এছাড়া রাহুলের না থাকার আরেক বড় কারণ গত T20 বিশ্বকাপে তার গড় পারফরম্যান্স। ২০২২ বিশ্বকাপে তিনি ৬ ইনিংসে মাত্র ১২৮ রান করেন, তার স্ট্রাইক রেট ছিল মাত্র ১২০। অন্যদিকে ২০২১ বিশ্বকাপে ১৫২ স্ট্রাইক রেটে খেললেও তা ছিল ছোট দলের বিরুদ্ধে। পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যর্থ হন রাহুল। এজন্যও দল থেকে বাদ গিয়েছেন তিনি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন