৪ মাস নিষিদ্ধ আনোয়ার আলি, ইস্টবেঙ্গল ও দিল্লি ক্লাবকে প্রায় ১৩ কোটি জরিমানা AIFF-র

Published on:

anwar ali

কলকাতাঃ ডুরান্ড কাপ হাতছাড়া হওয়ার পর ফের ধাক্কা খেল মোহনবাগান। তবে, শুধুমাত্র সবুজ-মেরুন নয়, একইসঙ্গে ইস্টবেঙ্গলকেও ধাক্কা খেতে হল। একইসঙ্গে নির্বাসিত হলেন এক কিংবদন্তি ডিফেন্ডার। বেআইনিভাবে দল পরিবর্তন ও ফুটবলে ফেডারেশনের বিধি লঙ্ঘন করার কারণে এবার ফেডারেশনের কঠিন শাস্তির মুখে এক ফুটবলার ও তিনটি ফুটবল ক্লাব।

ইন্ডিয়ান ফুটবল ফেডারেশন বা AIFF সম্প্রতি এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। ডিফেন্ডার আনোয়ার আলিকে বেআইনিভাবে মোহনবাগান ছেড়ে ইস্টবেঙ্গলে সই করার জন্য ৪ মাসের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে ইস্টবেঙ্গল এবং দিল্লি দলকে ১২ কোটি ৯০ লক্ষ টাকার বিশাল জরিমানাও করা হয়েছে।

WhatsApp Community Join Now

ইস্টবেঙ্গল থেকে মোহনবাগানে এসেই সমস্যায় আনোয়ার আলি

ডিফেন্ডার আনোয়ার আলি মোহনবাগানের সঙ্গে চুক্তিবদ্ধ থাকাকালীন সময়ে ইস্টবেঙ্গলে যোগদান করেন গত আগস্ট মাসে। এখানেই অভিযোগ ওঠে যে, আনোয়ার আলি দল পরিবর্তনের নিয়ম ভঙ্গ করেছেন এবং মোহনবাগানের সঙ্গে চুক্তি থাকা সত্ত্বেও বেআইনিভাবে ইস্টবেঙ্গলে সই করেছেন। ফেডারেশনের নিয়ম অনুযায়ী, কোনো খেলোয়াড় যদি তার চুক্তির মেয়াদ চলাকালীন অন্য দলে যোগ দিতে চান, তবে নির্দিষ্ট প্রক্রিয়া মেনে দলবদল করতে হয়। কিন্তু আনোয়ার আলি এই নিয়ম মানেননি বলে অভিযোগ উঠেছে।

আনোয়ার অলিকে ৪ মাসের নির্বাসন দেওয়া হল

AIFF-এর নিয়ম অনুযায়ী, কোনো খেলোয়াড় দলবদলের ক্ষেত্রে ফেডারেশনের অনুমোদন ছাড়া অন্য দলে যোগ দিতে পারেন না। আনোয়ার আলি এই নিয়ম লঙ্ঘন করেছেন বলে প্রমাণিত হয়েছে, যার ফলস্বরূপ ফেডারেশন তাকে ৪ মাসের জন্য সব ধরনের ফুটবল থেকে নিষিদ্ধ করেছে। এই নিষেধাজ্ঞার ফলে তিনি কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে অংশ নিতে পারবেন না এবং তার দলবদলের চুক্তিও বাতিল করা হয়েছে।

মোটা অঙ্কের জরিমানা দিতে হবে ৩ দলকে

এছাড়াও, AIFF ইস্টবেঙ্গল এবং দিল্লি দলকে ১২ কোটি ৯০ লক্ষ টাকার জরিমানা করেছে। এই জরিমানা মূলত দলগুলোর ভূমিকা এবং ফুটবলের নিয়ম লঙ্ঘনের প্রেক্ষিতে আরোপ করা হয়েছে। দিল্লি দলকেও এই ঘটনায় জড়িত বলে চিহ্নিত করা হয়েছে, যেহেতু তারা দলবদলের প্রক্রিয়ায় সংশ্লিষ্ট ছিল। তবে ইস্টবেঙ্গল ক্লাব জানিয়েছে যে এই বিষয়টি নিয়ে তাঁরা আইনজীবীর সঙ্গে কথা বলেছে। ফেডারেশনের সিদ্ধান্তের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হতে পারে বলে ক্লাব সূত্রে খবর।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন