বাদ বিরাট, ভারত থেকে মাত্র একজন! সর্বকালের সেরা একাদশ বাছলেন ম্যাকালাম

Published on:

brendon mccullum all time xi

ইন্ডিয়া হুড ডেস্কঃ নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম তাঁর ঝোড়ো ব্যাটিং স্টাইলের জন্য বিখ্যাত ছিলেন। IPL-এর প্রথম মরশুমের প্রথম ম্যাচে RCB-র বিরুদ্ধে তাঁর অপরাজিত ১৫৮ রানের ইনিংস এখনো ভুলতে পারেনি KKR সমর্থকরা। দেশের জার্সিতেও তিনি এমন বহু স্মরণীয় ইনিংস খেলেছেন। ব্ল্যাক ক্যাপ্সদের দীর্ঘ সময় নেতৃত্বও দিয়েছেন তিনি। বর্তমানে ইংল্যান্ড দলের কোচ হিসেবে নিযুক্ত রয়েছেন এই কিউয়ি কিংবদন্তি।

সম্প্রতি, ব্রেন্ডন ম্যাকালাম ক্রিকেটের সর্বকালের সেরা একাদশ গড়েছেন। তবে এই তালিকায় বড় চমক হল ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলির অনুপস্থিতি। ক্রিকেট বিশ্বে বিরাট কোহলির অসাধারণ কিছু কৃতিত্ব রয়েছে। সেই সঙ্গে বর্তমান সময়ে তিনি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। বাইশ গজে এত কিছু অবদান থাকা সত্ত্বেও ম্যাকালাম কোহলিকে বাদ দিয়ে নিজের পছন্দের একাদশ তৈরি করেছেন। তাহলে কাঁদের নিয়ে দল তৈরি করেছেন তিনি? সেটা একটু দেখে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

ম্যাকালামের সেরা একাদশের ব্যাটিং লাইনআপ (টপ অর্ডার)

ম্যাকালামের গড়া সর্বকালের সেরা একাদশ দলে প্রতিভাবান এবং অভিজ্ঞ ক্রিকেটারদের ছড়াছড়ি। এই দলে ওপেনার হিসেবে রয়েছেন ক্রিস গেইল ও শচীন টেন্ডুলকার। গেইলের আক্রমণাত্মক ব্যাটিং এবং টেন্ডুলকারের স্থিতিশীলতা বিশ্ব ক্রিকেটে সেরা হিসেবে স্বীকৃত। ব্যাটিং অর্ডারের তিন নম্বরে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংকে। চারে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারা।

ম্যাকালামের সেরা একাদশের ব্যাটিং লাইনআপ (মিডল অর্ডার)

ম্যাকালামের সেরা একাদশের মিডল অর্ডারে রয়েছেন ভিভ রিচার্ডস, যাঁকে ম্যাকালাম তাঁর দলের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন। রিচার্ডসের নেতৃত্ব এবং তার অতুলনীয় ব্যাটিং দক্ষতা দলকে আরও শক্তিশালী করেছে। অলরাউন্ডার হিসেবে রয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি জ্যাক ক্যালিস, যিনি ব্যাটিং এবং বোলিং দুই ক্ষেত্রেই অসাধারণ। উইকেটকিপার হিসেবে দলে রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট।

ম্যাকালামের সেরা একাদশের বোলিং লাইনআপ

বোলিং বিভাগে ম্যাকালাম রেখেছেন তিনজন পেসার এবং একজন স্পিনারকে। পেস আক্রমণে রয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল জনসন, নিউজিল্যান্ডের টিম সাউদি এবং ট্রেন্ট বোল্ট। তাদের গতির ঝড় ও সুইং একযোগে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। এদিকে স্পিনার হিসেবে রয়েছেন শেন ওয়ার্ন, যিনি বিশ্বের অন্যতম সেরা লেগ স্পিনার হিসেবে বিবেচিত।

বিরাট কোহলিকে ছাড়াই সেরা একাদশ গড়লেন ম্যাকালাম

ব্রেন্ডন ম্যাকালামের তৈরি সেরা একাদশ দলটি নিঃসন্দেহে এক অসাধারণ দল। কিন্তু এই দলে বিরাট কোহলির অনুপস্থিতি অনেক ক্রিকেট প্রেমীকে অবাক করেছে। কোহলি আধুনিক ক্রিকেটে তাঁর অসাধারণ পারফরম্যান্সের জন্য বেশ পরিচিত। তবে ম্যাকালাম তাঁকে পছন্দের তালিকায় অন্তর্ভুক্ত করেননি। এই বিষয়ে কিউয়ি কিংবদন্তির নিজস্ব যুক্তি থাকতে পারে। তবে ক্রিকেট ভক্তদের মধ্যে এই বিষয়টি নিয়ে আলোচনা এবং বিতর্ক চলতে থাকবে।

ম্যাকালামের সর্বকালের সেরা একাদশ

ক্রিস গেইল, শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, ব্রায়ান লারা, ভিভ রিচার্ডস (অধিনায়ক), জ্যাক ক্যালিস, অ্যাডাম গিলক্রিস্ট, মিচেল জনসন, শেন ওয়ার্ন, টিম সাউদি এবং ট্রেন্ট বোল্ট।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন