পূজারা, রাহানেকে আর হয়ত দলে সুযোগ দেবেন না গম্ভীর, শেষের মুখে কেরিয়ার

Published on:

pujara rahane

সীমিত ফরম্যাটে বিশ্বকাপ জয়ের পর এবার টেস্ট অভিযানে নামছে ভারতীয় ক্রিকেট দল। রোহিত শর্মা, বিরাট কোহলিদের কাছে লক্ষ্য এখন একটাই। আর সেটা হল ICC ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ। ইতিমধ্যে এই তালিকায় সবার উপরে রয়েছে ভারত। আসন্ন কয়েকটি টেস্ট সিরিজ জিতলেই অবাক হয়ে যাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার রাস্তা। তাই এই রাস্তা পরিষ্কার করার জন্য আপাতত বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজটি জিততে মরিয়া টিম ইন্ডিয়া। এই সিরিজ শুরু হচ্ছে আগামী ১৯ শে সেপ্টেম্বর থেকে।

গত কয়েকবছর ধরেই ভারতীয় টেস্ট দলে তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়া হচ্ছে। ঋষভ পন্থ, দেবদত্ত পাডিক্কল, রজত পাতিদার-এর মত তরুণরা সুযোগ পেয়েছেন বিগত কিছু সিরিজে। আর দলে তরুণদের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে খারাপ ফর্মে থাকা সিনিয়র খেলোয়াড়রা বাদ পড়ছেন দল থেকে। তাঁদের মধ্যে অনেকেই বাদ পড়ে ফের প্রত্যাবর্তনের সুযোগটুকুও পাননি। আর সেই কারণে এবার আসন্ন বাংলাদেশ টেস্ট সিরিজে ভারতের সিনিয়র খেলোয়াড় চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানের দলে প্রত্যাবর্তন মুশকিল হয়ে দাঁড়িয়েছে। কিন্তু কেন? এর পিছনে কয়েকটি গুরুত্বপূর্ণ কারণ খুঁজে দেখা যাক।

WhatsApp Community Join Now

খারাপ ফর্মের কারণে দল থেকে বাদ ২ তারকা

চেতেশ্বর পূজারা এবং আজিঙ্কা রাহানে, দু’জনেই একটা সময় ভারতীয় টেস্ট দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। তবে সম্প্রতি ব্যাটিং ফর্ম ভোগাচ্ছে তাঁদের। বিশেষ করে বিদেশের মাটিতে গুরুত্বপূর্ণ সিরিজগুলিতে তাঁরা ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করতে ব্যর্থ হয়েছেন। যেমন, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে তাঁদের ব্যাটিং ফর্ম ছিল অনেকটাই হতাশাজনক, যা নির্বাচকদের নজরে এসেছে। এই কারণে তাঁদের দল থেকে বাদ পড়তে হয়েছে। টেস্ট ক্রিকেটে চেতেশ্বর পূজারা ১০৩ ম্যাচের ১৭৬ ইনিংসে ৪৩.৬০ গড়ে ৭,১৯৫ রান করেছেন। অন্যদিকে, রাহানে ৮৫ ম্যাচের ১৪৪ ইনিংসে ৩৮.৪৬ গড়ে ৫,০৭৭ রান করেছেন।

তরুণদের সুযোগ পাওয়ার কারণে বাদ সিনিয়ররা

ভারতীয় ক্রিকেট দলে অনেক তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান উঠে আসছেন, যারা ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করছেন। শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, এবং শ্রেয়স আইয়ারের মতো খেলোয়াড়রা এখন দলের জন্য গুরুত্বপূর্ণ বিকল্প হয়ে উঠেছেন। তাঁরা নিয়মিতভাবে রান করেছেন এবং গুরুত্বপূর্ণ সময়ে দায়িত্ব নিয়ে দলকে ম্যাচ জিতিয়েছেন। ফলে পূজারা এবং রাহানের জায়গা ধরে রাখা বেশ কঠিন হয়ে পড়েছে। কারণ নতুন খেলোয়াড়দের ফর্ম তাঁদের থেকে অনেক ভালো।

রাহানের চোট এবং পূজারার গতানুগতিক ব্যাটিং

আজিঙ্কা রাহানে চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন। যদিও তিনি চোট সরিয়ে ফিরে আইপিএল এবং ঘরোয়া ক্রিকেটে ভালো ফর্মে ছিলেন। কিন্তু টেস্ট দলে তাঁর স্থায়ী প্রত্যাবর্তন ঘটেনি। চোটপ্রবণতার কারণে তাঁর স্থিতিশীলতা ও ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন উঠছে। অন্যদিকে, চেতেশ্বর পূজারার ব্যাটিং স্টাইল খুব ডিফেন্সিভ, যা আধুনিক টেস্ট ক্রিকেটের সাথে সবসময় মানানসই হয় না। বর্তমান সময়ে টেস্ট ক্রিকেটেও দ্রুত রান তোলার দিকে জোর দেওয়া হচ্ছে। পূজারার ধীর গতির ব্যাটিং বেশ কয়েকটি ক্ষেত্রে দলকে সমস্যায় ফেলেছে, যা তাঁর দলে প্রত্যাবর্তনের সম্ভাবনাকে কমিয়ে দিয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন