গম্ভীর কোচ হলে টিম ইন্ডিয়ার হবে এই ৫টি বড় লাভ! জানে খোদ BCCI-ও

Published on:

gambhir-bcci

ইন্ডিয়া হুড ডেস্কঃ আলোচনা চলছে ভারতীয় দলের নতুন কোচ নিয়ে। BCCI কাকে দলের নতুন কোচ হিসেবে নিযুক্ত করে তাই বড় বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন আলোচনা এবং কানাঘুষোয় নিশ্চিৎ যে, গৌতম গম্ভীরকেই দলের প্রধান কোচ হিসেবে নিজুক্ত করবে বিসিসিআই। রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হলেই সেখানে আসছেন গম্ভীর। আর তার মেয়াদ থাকবে আগামী 2027 ক্রিকেট বিশ্বকাপ অবধি।

কিন্তু গম্ভীরকে নিয়ে কেনইবা এত আলোচনা? তিনি দলে এলে কি ফায়দা পাবে ভারতীয় দল? চলুন আজ তাই জানাচ্ছি। গম্ভীর ভারতীয় দলের হেডকোচ হলে ৫টি সুবিধা পাবে ভারতীয় দল, নীচে সেগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হচ্ছে।

WhatsApp Community Join Now

1) বিশ্বকাপের মত টুর্নামেন্টে জিতে আসবে ভারতীয় দল

গৌতম গম্ভীর দলের প্রধান কোচ হলে ভারতীয় দলের খেলোয়াড়দের শেখাতে পারবেন কীভাবে বিশ্বকাপের আসরে পারফর্ম করতে হয়। উল্লেখ্য, 2007 টি 20 বিশ্বকাপ ফাইনাল এবং 2011 ওয়ানডে বিশ্বকাপে ফাইনালে ম্যাচ জয়ী ইনিংস খেলে দলকে ট্রফি জেতাতে সাহায্য করেছিলেন তিনি। বিশ্বকাপ ফাইনালের মতো বড় ম্যাচে চাপ কীভাবে সামলাতে হয় তা ভালই জানেন গম্ভীর।

2) মজবুত বেঞ্চ পাবে ভারতীয় দল

কৌশলের দিক থেকেও গম্ভীরের তুলনা নেই। তিনি কোচ হলে দলের সাথে সাথে বেঞ্চ আর শক্তিশালী হবে। কোনো বড় খেলোয়াড় চোট পেলে তার জায়গায় সুযোগ মিলবে প্রতিভাবান তরুন খেলোয়াড়ের। তিনি তৈরি করতে পারেন একাধিক ম্যাচ উইনার।

3) প্রতিটি ফরম্যাটের জন্য আলাদা দল থাকবে

ক্রিকেটের প্রতিটি ফর্ম্যাটে আলাদা আলাদা দল তৈরী করবেন গম্ভীর। তার কোচিংয়ে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে আলাদা আলাদা দল খেলবে। গম্ভীর খেলোয়াড়দের চাপ দিয়ে আরো ভালো পারফর্ম্যান্স আদায় করে নিতে পারবেন।

4) বিদেশের মাটিতে আরও বেশি ম্যাচ জিতবে ভারত

দেশের মাটিতে একাধিক সিরিজ জিতলেও বিদেশে জয়ের রেকর্ড কিছুটা কম। গম্ভীরের কাজ হবে সেটাই ঠিক করা। উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় দুবার টেস্ট সিরিজ জিতলেও দক্ষিণ আফ্রিকায় এখনো কোনো টেস্ট সিরিজ জিতে আসতে পারেনি ভারতীয় দল। গম্ভীরের কোচিংয়ে সেটাই হবে প্রথম লক্ষ্য। এছাড়া দলের আগ্রাসন বাড়ানোও লক্ষ্য থাকবে ভারতীয় দলের।

5) বিরাট এবং রোহিতের মতো খেলোয়াড় গড়ে নিতে পারবেন

বর্তমানে ভারতীয় দল বিরাট কোহলি এবং রোহিত শর্মার বড় বেশি নির্ভরশীল। গম্ভীর তার কোচিংয়ে ভবিষ্যতের বড় খেলোয়াড়দের প্রস্তুত করতে পারেন, যারা বিরাট এবং রোহিতের অবসরের পরে টিম ইন্ডিয়ার দায়ভার গ্রহণ করতে পারেন। যদিও বিরাট কোহলি এবং রোহিত শর্মার মতো খেলোয়াড়দের প্রস্তুত করা সহজ হবে না, তবে গৌতম গম্ভীরের প্রতিটি অসম্ভবকে সম্ভব করার ক্ষমতা রাখেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন