পারেনি গম্ভীরও, অধিনায়ক হিসেবে ইতিহাস শ্রেয়সের! নতুন অধ্যায় লিখল KKR

Published on:

kkr1

ইন্ডিয়া হুড ডেস্কঃ কলকাতা নাইট রাইডার্সের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে ধরা হয় গৌতম গম্ভীরকে। কিন্তু তিনিও যা করে দেখাতে পারেননি সেটাই করে দেখালেন শ্রেয়স আইয়ার। তার সময়ই KKR প্রথমবারের মতো শীর্ষস্থানে থেকে প্লেঅফে যাচ্ছে। গতকাল বুধবার নাগাদ পাঞ্জাব রাজস্থানকে হারানোর পরই এই বিষয়ে নিশ্চিৎ হওয়া গিয়েছে। পাঁচ উইকেট বাকি থাকতেই ম্যাচ জিতে নেয় পাঞ্জাব। তখনই নিশ্চিৎ হওয়া যায় যে, এবারের গ্রুপ পর্বে শীর্ষস্থানে থেকেই ফাইনালে যাবে কলকাতা।

এর আগেও প্লে অফ খেলেছে কলকাতা, কিন্তু কোনোবারই লীগ টেবিলের শীর্ষে থাকেনি শাহরুখের দল। ২০১২ এবং ২০১৪, দুই সালে ট্রফি জেতার সময় কলকাতা ছিল লীগ টেবিলের দ্বিতীয় স্থানে। তবে এবার এক নাম্বারেই শেষ করবে তারা। বুধবার রাজস্থানের হারের কারণে পয়েন্ট টেবিলের শীর্ষেই থাকবে নাইট ব্রিগেড। ১৩ ম্যাচের পর কলকাতা পেয়েছে ১৯ পয়েন্ট।

WhatsApp Community Join Now

অন্যদিকে একই সংখ্যক ম্যাচ খেলে, অর্থাৎ ১৩ ম্যাচে পর রাজস্থান পেয়েছে ১৬ পয়েন্ট। আর যে কটি খেলা বাকি তাতে কোনো দলই কলকাতাকে টপকে যেতে পারবেনা। সেক্ষেত্রে ১৮ পয়েন্টে পৌঁছালে দ্বিতীয় স্থানে থাকতে পারে তারা। জোর লড়াই চলবে পয়েন্ট টেবিলের দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থান নিয়ে। কিন্তু শীর্ষস্থান থেকে কলকাতাকে নড়াতে পারবে না কোনো দল।

উল্লেখ্য যে, এই নিয়ে তৃতীয়বারের জন্য প্রথম কোয়ালিফায়ারে খেলবে KKR। প্রথম দুইয়ে থাকলে প্রথম কোয়ালিফায়ার খেলা যায়। শীর্ষস্থানে থাকায় সেই সুবিধা পাবে কলকাতা। এছাড়া সাথে এও জানিয়ে রাখি যে, এই নিয়ে তৃতীয়বারের জন্য প্রথম কোয়ালিফায়ার খেলবে কলকাতা। আগের যে দুবার তারা খেলেছে সেই দুবারই কাপ নিয়ে গিয়েছে নাইটরা।

নিচে কোয়ালিফায়ার সম্পর্কে দেওয়া হলো :-

১) প্রথম কোয়ালিফায়ার ২০১২ সাল : এই সময় দিল্লির বিরুদ্ধে ১৮ রানে ম্যাচ জিতে নেয় কলকাতা। এবং ফাইনালে চেন্নাইকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

২) প্রথম কোয়ালিফায়ার ২০১৪ সাল : সেবার খেলা ছিল পঞ্জাবের সাথে। ম্যাচটি ২৮ রানে জিতে নেয় টিম কলকাতা। ফাইনালে আবার এই পঞ্জাবকে হারিয়েই আইপিএল ট্রফি জিতে নেয় তারা।

৩) প্রথম কোয়ালিফায়ার ২০২৪ : খেলা হবে আগামী ২১ মে। সেদিন কলকাতা খেলবে ঠিক হলেও তাদের প্রতিদ্বন্দ্বী কে হবে তা এখনো ঠিক হয়ে ওঠেনি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন