চ্যাম্পিয়ন্স ট্রফির আগেই ধাক্কা, পাকিস্তান থেকে সরতে পারে ইংল্যান্ডের টেস্ট সিরিজ

Published on:

eng vs pak test

টেস্ট ক্রিকেটে এমন দুর্দশার দিন হয়তো এর আগে পাকিস্তানকে দেখতে হয়নি। কারণ বাংলাদেশের কাছে একটা ম্যাচ বা ইনিংস নয়, এক্কেবারে জোড়া টেস্টের সিরিজ হেরে ঘরের মাঠেই রীতিমতো ‘হোয়াইট ওয়াশ’ হয়েছে পাকিস্তান টেস্ট দল। দুটি টেস্টেই হারের লজ্জা পাকিস্তানের পিছু ছাড়েনি। আর এই হারের পরই বড় সিদ্ধান্ত নিয়ে ফেললো পাকিস্তান ক্রিকেট বোর্ড। পরের টেস্ট সিরিজ ঘরের মাঠ থেকে সরানোর পরিকল্পনা হয়ে গেল বোর্ডের অন্দরে।

এই সপ্তাহের শুরুতে বাংলাদেশের বিরুদ্ধে শোচনীয় হারের পর আগামী মাসে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ইংল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। তবে রিপোর্ট অনুসারে, এই হাই-প্রোফাইল সিরিজটি পাকিস্তানের বাইরে চলে যেতে পারে। আর তেমনটা হলে ইংরেজদের মুখোমুখি হতে সংযুক্ত আরব আমিরশাহি কিংবা শ্রীলঙ্কাকে ভেন্যু হিসেবে বেছে নিতে পারে বোর্ড। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে যে কেন এই সিরিজ সরে যাচ্ছে পাকিস্তান থেকে? এর আসল কারণটা এবার জেনে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

পাকিস্তান থেকে সরে যাচ্ছে টেস্ট সিরিজ

সূচি অনুযায়ী, ইংল্যান্ড ও পাকিস্তানের টেস্ট সিরিজটি আগামী ৭ অক্টোবর মুলতানে শুরু হওয়ার কথও ছিল। এছাড়াও পরবর্তী দুটি টেস্টের একটি করাচিতে আগামী ১৫ থেকে ১৯ অক্টোবর এবং অন্যটি রাওয়ালপিন্ডিতে আগামী ২৪ থেকে ২৮ শে অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু করাচি এবং রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে এখন কাজ শুরু হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড আগামী বছর ICC চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য লাহোরের গাদ্দাফি স্টেডিয়াম, করাচির ন্যাশনাল স্টেডিয়াম এবং রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামগুলিকে নতুন রূপে সাজিয়ে তুলছে। আর এই কাজ চলার কারণে সেখানে পাঁচ দিনের ম্যাচের আয়োজন সম্ভব নয়। সেই কারণে টেস্ট সিরিজ সরে যেতে পারে পাকিস্তান থেকে।

বাংলাদেশ সিরিজেও ভেন্যু পরিবর্তন করতে হয়েছিল PCB-কে

রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের বিরুদ্ধে একজোড়া ম্যাচের টেস্ট সিরিজের সম্পূর্ণ আয়োজন করে পাকিস্তান। যদিও দুটি টেস্ট এক ভেন্যুতে হওয়ার কথা ছিল না। প্রাথমিকভাবে পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে দ্বিতীয় টেস্ট ম্যাচটি করাচিতে হওয়ার কথা ছিল। কিন্তু ন্যাশনাল স্টেডিয়ামে নির্মাণ কাজের কারণে এই টেস্টটি রাওয়ালপিন্ডিতে স্থানান্তরিত হয়। আর এবার পুরো ইংল্যান্ড সিরিজটি বিদেশে সরানোর প্ল্যান করছে PCB।

কোথায় আয়োজন হবে ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট সিরিজ?

ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যে টেস্ট সিরিজ আয়োজনের জন্য সংযুক্ত আরব আমিরশাহি একটি বিকল্প হতে পারে। কিন্তু এই দেশে আগামী ৩ থেকে ২০ অক্টোবর ICC মহিলা টি২০ বিশ্বকাপ ২০২৪ অনুষ্ঠিত হতে চলেছে। সেই কারণে এই সিরিজের প্রথম দুটি টেস্ট ম্যাচ সেখানে হওয়ার সম্ভাবনা নেই। কারণ দুবাই এবং শারজাহ স্টেডিয়াম ফাঁকা পাওয়া যাবেনা এই সময়ে। ফলে শ্রীলঙ্কাকে সম্ভাব্য আয়োজক হিসেবেও ভাবছেন PCB কর্মকর্তারা। আগামী দিনে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে পাক ক্রিকেট বোর্ড সূত্রে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন