খেলেছেন ভারতের হয়ে বিশ্বকাপ, চেনেন পাকিস্তানকে নাকানিচোবানি খাওয়ানো সৌরভকে?

Published on:

saurabh-netravalkar

ইন্ডিয়া হুড ডেস্কঃ ২০২৪ সালের T20 বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে বড় অঘটন ঘটেছে। সেখানে পাকিস্তানকে হারিয়ে দেয় আমেরিকা! ম্যাচের আয়োজন হয় টেক্সাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে। টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে পাকিস্তান। ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৯ রান করতে পারে তারা। ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৫৯ করে আমেরিকা। ম্যাচের ফলাফল অমীমাংসিত থাকায় সুপারওভারে ম্যাচ গড়ায় এবং সেখানে জয়লাভ করে আমেরিকান দল।

সুপারওভারে প্রথমে ব্যাট করতে নামে আমেরিকা। তারা ১৮ রান করে, জবাবে পাকিস্তান ১৩ রানেই গুটিয়ে যায়। যেখানে মহম্মদ আমির পাকিস্তানের হয়ে অতিরিক্ত রান দেন সেখানে আমেরিকার সৌরভ নেত্রওয়ালকার বেশ আঁটোসাঁটো বল করেন এবং ১৩ রানে আটকে দেন পাকিস্তানকে। সাথে ইফতিখার আহমেদকে আউট করে প্যাভিলিয়নে ফেরত পাঠান। আমেরিকার জন্য ম্যাচে উইনার হিসেবে আবির্ভূত হন তিনি। জানলে অবাক হবেন যে, সৌরভ ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছেন। এরপর তিনি আমেরিকা চলে যান।

WhatsApp Community Join Now

টিম ইন্ডিয়ার হয়ে খেলেছেন সৌরভ নেত্রওয়ালকার

৩২ বছর বয়সী সৌরভের জন্ম মুম্বাইতে। ২০১০ সালে ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দলে সুযোগ পান তিনি। কেএল রাহুল, জয়দেব উনাদকাট এবং মায়াঙ্ক আগরওয়ালের সাথে একইদলে খেলেছেন সৌরভ। সেবার ছয় ম্যাচে ৯টি উইকেট পান তিনি। তার ইকোনমি ছিল মাত্র ৩.১১। এবার সেই দল থেকে তিনজন সুযোগ পেলেও বাদ পড়েন সৌরভ। তিনি তারপর অংশ নেন রঞ্জি ট্রফি, বিজয় হাজারে ট্রফি এবং অন্যান্য ঘরোয়া ক্রিকেট লিগে। কিন্তু আরো ভালো সুযোগের জন্য আমেরিকা চলে যান সৌরভ। তখন থেকেই তিনি খেলছেন আমেরিকান দলের হয়ে। সেই দলের অধিনায়কের পদও সামলেছেন।

আরও পড়ুনঃ পাকিস্তানের বিরুদ্ধে আমেরিকার অভাবনীয় জয়, ঝটকা টিম ইন্ডিয়াকেও! বিদায় বাবরদের?

২০১৩-১৪ নাগাদ প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেন। রঞ্জি ট্রফিতে তিনি খেলেন মুম্বাইয়ের হয়ে। বিজয় হাজারে ট্রফিতেও ওই দলের হয়েই খেলেন তিনি। উল্লেখ্য যে, সৌরভ পেশায় একজন ইঞ্জিনিয়ার। বর্তমানে তিনি কাজ করছেন ওরাকল কোম্পানিতে। আমেরিকান ফলে সুযোগ পান ২০১৮ সালে। সেবছর বাছাইপর্বে দলের সাথে খেলেছিলেন তিনি। ২০১৮ সালে মার্কিন দলের অধিনায়কত্ব করেন। আমেরিকার হয়ে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ডও রয়েছে তার। এপর্যন্ত মোট ৪৮টি ODI এবং ২৯টি T20 খেলেছেন তিনি। সেখানে উইকেট পেয়েছেন ৭৮ টি এবং ২৯টি। উল্লেখ্য, বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকার সাথে ত্রিদেশীয় সিরিজে সবচেয়ে বেশি উইকেট শিকারী ছিলেন সৌরভ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন