সাউথ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে ঘটল আজব ঘটনা! ICC-র এই কালো নিয়মেই হার বাংলাদেশের

Published on:

bangladesh-vs-south-africa

ইন্ডিয়া হুড ডেস্কঃ গতকাল T20 বিশ্বকাপে খেলা ছিল দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশের মধ্যে। সেখানে টানটান উত্তেজনার ম্যাচে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকার দল। আর এই জয়ের কারণে সুপার ৮ এও জায়গা করে নিয়েছে তারা। বাংলাদেশের বিরুদ্ধে জয়ের কারণে দক্ষিণ আফ্রিকার মোট পয়েন্ট ৮। তারা লীগ টেবিলের শীর্ষে রয়েছে। বাংলাদেশকে ৪ রানে হারিয়েছে আফ্রিকান দেশটি।

তবে এই ম্যাচে বাংলাদেশের হারের পিছনে ছিল ICC-র এক বিশেষ নিয়ম। দক্ষিণ আফ্রিকার জয়ের কারণ হিসেবে উঠে এসেছে আইসিসি। এই নিয়ম সম্বন্ধে খুব বেশি মানুষ জানেনা। সেটাই আজ খোলসা করে জানাচ্ছি। আসলে হয়েছে কি, বাংলাদেশ রান তাড়া করার সময় মাহমুদুল্লাহ তার ১৭ তম ওভারের দ্বিতীয় বলে অর্থাৎ ১৬.২ ওভারে ব্যাট করছিলেন। তখন বল করেন ওটনিল।

WhatsApp Community Join Now

এসময়ই বল মাহমুদউল্লাহর প্যাডে এসে লাগে। এসময় ওটনিল আউটের আবেদন করলে আউট দিয়ে দেওয়া হয়। রিভিউ নিলে তাকে নট আউট পাওয়া যায়। কিন্তু সমস্যা এটা যে, প্যাডে লাগার পর বলটি ফাইন লেগ দিয়ে বাউন্ডারির বাইরে চলে যায়, আম্পায়ারের সিদ্ধান্তের পরপরই বলটি ডেড হয়ে যায়, তাই সেই চার আর গণনা করা হয়নি। আম্পায়ার সঠিক সিদ্ধান্ত নিলে সেটি চার হিসেবে গণনা করা হতে পারত।

আরও পড়ুনঃ ৪৪ থেকে ১০০% বৃদ্ধি! বিদ্যুৎ মহার্ঘ হতে চলেছে রাজ্যে, কত টাকা বেশি খসবে? রইল হিসেব

এখন সেই বল চার হিসেবে গণনা করা হলে বাংলাদেশ ম্যাচটি চার রানে হরত না। ম্যাচটি ড্র হত, এবার সুপার ওভারে চলে যেত।  উল্লেখ্য এদিন ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা দল। বাংলাদেশের দুর্দান্ত বল করার কারণে ১১৩ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। তবে দারুণ খেলেন হেনরিক ক্লাসেন। তিনি ৪৪ বলে ৪৬ রান করেন। উল্টোদিকে বাংলাদেশের ইনিংস শেষ হয়ে যায় ১০৯ রানেই। দক্ষিণ আফ্রিকার সবচেয়ে সফল বোলার কেশব মহারাজ, তিনি ২৭ রানে ৩ উইকেট নিয়ে নেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন