রোহিতের এই এক সিদ্ধান্তেই বদলে যায় খেলা, যেভাবে সাউথ আফ্রিকাকে হারাল ভারত

Published on:

rohit-virat

ইন্ডিয়া হুড ডেস্কঃ দীর্ঘ ১১ বছর পর টিম ইন্ডিয়ার হাতে কোনও ICC ট্রফি উঠল। ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে শেষবার ICC চ্যাম্পিয়নস ট্রফি পেয়েছিল ভারত। তাঁর আগে ২০১১ সালে সেই ধোনির নেতৃত্বেই ৫০ ওভারের বিশ্বকাপ এবং ২০০৭ সালে ধোনির নেতৃত্বে প্রথম T20 বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল টিম ইন্ডিয়া। ২০১৩-র পর ভারত আর কোনও আইসিসি ট্রফি জিততে পারেনি। তবে, এবার সেই অভিশাপ কাটল এবার রোহিত শর্মার হাত ধরে টি২০ বিশ্বকাপ জিতল ভারত।

এর আগে ২০২৩-র ৫০ ওভারের বিশ্বকাপের ফাইনালে উঠেছিল টিম ইন্ডিয়া। কিন্তু সেখানে অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার কাছে পরাজয় বরণ করতে হয় রোহিত বাহিনীকে। সেই ক্ষত এখনও তাজা ছিল। আর সেই দিনের ঠিক ৬ মাস পর ভারত টি২০ বিশ্বকাপ জয় করে ক্ষতে কিছুটা হলেও মলম লাগায়। তবে, গতকালে বিশ্বজয় অধরাই থাকত, যদি শেষ মুহূর্তে রোহিত শর্মা এই বড় সিদ্ধান্ত না নিতেন।

WhatsApp Community Join Now

একটা সময় মনে হয়েছিল যে, হেনরিক ক্লাসেন দুই এক ওভার বাকি থাকতেই ভারতের হাত থেকে জয় ছিনিয়ে নেবেন। কিন্তু ১৭ তম ওভারের প্রথম বলেই ক্লাসেনকে ফিরিয়ে দিয়ে খেলার মোড় ঘুরিয়ে দেন হার্দিক পান্ডিয়া। তবে, জয় তখনও নিশ্চিত হয়েছিল না। সেই সময় ১৮ তম ওভার কে বল করবেন, তা নিয়ে ছিল অনিশ্চয়তা। বুমরাহ ও অর্শদীপের এক ওভার করে বাকি ছিল। আর বুমরাহকে সবসময় ১৯ তম ওভারে বল করতে দেখা যায়।

স্ট্যাটার্জি বদলান রোহিত শর্মা

কিন্তু রোহিত নিজের স্ট্যাটার্জিতে বদল আনেন। দলের সেরা বোলার বুমরাহকে ১৮ তম ওভারেই বল হাতে দিয়ে দেন। আর সেই ওভারে বুমরাহ ধ্বংসাত্মক বোলিং করে ১ রান দিয়ে এক উইকেট নিয়ে নেন। সেই সময় ভারতের জয় নিশ্চিত না হলেও, সাউথ আফ্রিকার আস্কিং রেট অনেকটাই বেড়ে যায়। যার জেরে ক্রিজে কিলার মিলার উপস্থিত থাকলেও তেমন সুবিধা করতে পারেনি প্রোটিয়ারা।\

আরও পড়ুনঃ এবার নিম্নচাপে কাবু হবে দক্ষিণবঙ্গ, আজ ৯ জেলায় তুমুল বৃষ্টি! জারি সতর্কতা

এরপর অর্শদীপ ১৯ তম ওভারে বল করতে এসে নিজের জাদু দেখান। সেই ওভারে অর্শদীপ একটিও উইকেট না পেলেও, মাত্র ৪ রান দিয়ে সাউথ আফ্রিকাকে আরও চাপে ফেলে দেন। আর শেষ ওভারের প্রথম বলে বাউন্ডারি লাইন থেকে মিলারের অসম্ভব ক্যাচ ধরে সূর্যকুমার যাদব কফিনের শেষ পেরেকটা পুঁতে দেন। একসময় এগিয়ে থাকা থাকা সাউথ আফ্রিকান দল ৭ রানে পরাজয় স্বীকার করে। রোহিত শর্মা যদি ১৮ তম ওভারে বুমরাহকে বল না দিয়ে অনু কাউকে দিত, তাহলে ম্যাচের ফলাফল অন্যও হতে পারত।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন