অবসর রোহিতের, এরপর কে হবেন টিম ইন্ডিয়ার অধিনায়ক? লিস্টে ৩ প্লেয়ারের নাম

Published on:

rohit-sharma

ঋত্বিক পাত্রঃ ১১ বছরের প্রতীক্ষার অবসান। অবশেষে ভারতের হাতে উঠল বিশ্বকাপ ট্রফি। রোহিত শর্মার অধিনায়কত্বে এই প্রথম কোনও ICC ট্রফি পেল টিম ইন্ডিয়া। এর আগে ২০২৩-র ৫০ ওভারের বিশ্বকাপে ফাইনালে গিয়ে হারতে হয়েছিল ভারতকে। সেবার অস্ট্রেলিয়ার সামনে পরাজয় বরণ করেন রোহিত, কোহলিরা। কিন্তু এবার আর না। অস্ট্রেলিয়া যাতে সেমিতে না উঠতে পারে, সেই ব্যবস্থা আগেই করে দিয়েছিল ভারত। সুপার এইটে অস্ট্রেলিয়াকে হারিয়ে কামিন্সদের আশায় জল ঢেলে দেয়। তবে, গতকাল আর ৫০ ওভারের বিশ্বকাপের ভুলের পুনরাবৃত্তি হয়নি। রুদ্ধশ্বাস ম্যাচে সাউথ আফ্রিকাকে হারিয়ে ট্রফি তুলে নেন রোহিত শর্মারা।

আর ট্রফি জয়ের পরেই সবার মন ভেঙে বড় ঘোষণা করেন টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা। তবে, শুধু রোহিত শর্মাই নন, বিরাট কোহলি তাঁর আগেই T20 থেকে নিজের অবসরের কথা শুনিয়ে দেন। কোহলি জানান যে, তিনি ভারতের হয়ে আর T20 বিশ্বকাপে খেলবেন না। তরুণদের সুযোগ করে দেবেন। তবে, তিনি যে শুধু T20 বিশ্বকাপই নন, গোটা T20 থেকেই অবসর নিতে চলেছেন, সেটা আর বলার অপেক্ষা রাখে না। অন্যদিকে, রোহিত শর্মা স্পষ্ট জানিয়ে দেন যে, তিনি আর T20 ফরম্যাটে ভারতীয় জার্সি পরছেন না। তবে বলে রাখা ভালো যে, দুজনেই ODI এবং টেস্ট ফরম্যাটে এখনও ভারতীয় জার্সি গায়ে মাঠে নামবেন।

WhatsApp Community Join Now

এখন প্রশ্ন উঠছে যে, রোহিত শর্মার অবসরের পর T20 ফরম্যাটে ভারতীয় দলের অধিনায়ক কে হবেন? এর জন্য উঠে আসছেন ৩ ক্রিকেটারের নাম। প্রথম জন হলেন ভারতের তরুণ তুর্কি শুভমন গিল। তিনি বর্তমানে IPL-এ গুজরাট দলের অধিনায়ক। এছাড়াও BCCI তাঁকে আগামী জিম্বাবোয়ে সফরের জন্য অধিনায়কের দায়িত্ব দিয়েছে।

টিম ইন্ডিয়ার পরবর্তী অধিনায়ক

এরপরই ঋষভ পন্থের নামও উঠে আসছে। উইকেটের পিছনে থেকে তাঁর অবদান ভোলার মতো নয়। অনেক সময় দেখা গিয়েছে যে, খোদ অধিনায়ক রোহিত শর্মা তাঁর থেকে পরামর্শ নিচ্ছেন। এছাড়াও পন্থের IPL-এ দিল্লির দলের অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে।

আরও পড়ুনঃ রোহিতের এই এক সিদ্ধান্তেই বদলে যায় খেলা, যেভাবে সাউথ আফ্রিকাকে হারাল ভারত

এবং সর্বশেষে যেই নাম উঠে আসছে, তিনি হলেও ভারতীয় দলের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। এবারের বিশ্বজয়ের পিছনে তাঁর অবদান অনস্বীকার্য। এমনকি ফাইনাল ম্যাচেও অনবদ্য পার্ফরম্যান্স দেখিয়েছেন তিনি। বিধ্বংসী মেজাজে থাকা হেনরিক ক্ল্যাসেনকে ফিরিয়ে ভারতের জয়ের আশা উজ্বল করেছিলেন তিনি। এবং শেষ ওভারে মিলার ও রাবাডার উইকেটও ভোলার মতো নয়। বলে দিই, হার্দিক IPL-এ প্রথমবার গুজরাটের দায়িত্ব নিয়ে দলকে চ্যাম্পিয়ন করেছিলেন। যদিও এবার IPL-এ মুম্বইয়ের হয়ে কিছুই করতে পারেননি তিনি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন