‘প্রতিটা ম্যাচই মনে হয় শেষ খেলা’, ভারতীয় দলে সুযোগ পেয়ে মনে ব্যথা প্রকাশ বাংলার আকাশের

Published on:

akash deep

কলকাতাঃ রবিবার শেষ হয়েছে দলীপ ট্রফির প্রথম রাউন্ডের খেলা। এই ম্যাচগুলি দেখেই যে নির্বাচকরা আসন্ন বাংলাদেশ টেস্ট সিরিজের জন্য দল বেছে নেবেন, তেমনটা মনে করা হচ্ছিল। সেই কারণে সোমবার ভারতের টেস্ট স্কোয়াড ঘোষণা হওয়ার কথা ছিল। কিন্তু অজিত আগরকাররা সোমবার অবধি অপেক্ষা করতেই চাইলেন না। রবিবার ঘোষিত হল আসন্ন টেস্ট সিরিজের জন্য ভারতীয় দল। আর সেই দলে অভিজ্ঞ ও তরুণ, এই দুই বিভাগকেই মজবুত করে হয়েছে। রোহিত, কোহলি থেকে যশস্বী, শুভমন সকলেই রয়েছেন এই দলে।

তবে বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের জন্য ভারতীয় ক্রিকেট দলে বাংলার তরুণ ফাস্ট বোলার আকাশ দীপ সুযোগ পেয়েছেন। দলীপ ট্রফিতে আগুন পারফরম্যান্স করার সুবাদে এই সুযোগ এসেছে আকাশের কাছে। কারণ, দলীপ ট্রফির প্রথম রাউন্ডের ম্যাচের প্রথম ইনিংসে তিনি ২৭ ওভার বল করে ৪ উইকেট নেন তিনি। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪ ওভার বল করেই ৫ উইকেট নিয়েছেন আকাশ। আর এই সুবাদে তিনি এখন টিম ইন্ডিয়া স্কোয়াডে ঢুকে পড়েছেন।

WhatsApp Community Join Now

ঘরোয়া ক্রিকেট থেকে আকাশ দীপের উত্থান

আকাশ দীপ মূলত ডোমেস্টিক ক্রিকেটে নিজের দারুণ পারফরম্যান্সের মাধ্যমে নজরে আসেন। IPL-এ তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলেছেন। তাঁর গতি এবং সুইং বোলিং নজর কাড়ে সকলের। রঞ্জি ট্রফিতেও তাঁর পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। বাংলার দলে খেলা এই ক্রিকেটার ধারাবাহিকভাবে ঘন্টায় ১৪০ কিমির বেশি গতিতে বল করতে পারেন। একইসঙ্গে করেন সুইং। তাই ভারতের টেস্ট দলের দরজা তাঁর কাছে খুলে গেল ২৭ বছর বয়সেই।

প্রতিটি ম্যাচকে শেষ ম্যাচ ভেবে খেলতে নামেন আকাশ

তবর আর পাঁচজনের থেকে বাংলার এই তরুণ ফাস্ট বোলার অনেকাংশে আলাদা। কারণ একটা ক্রিকেট ম্যাচকে তিনি সকলের থেকে আলাদাভাবে ভাবতে পারেন। কারণ আকাশ সবসময় বর্তমানে বিশ্বাসী। তাই প্রতিটি ম্যাচকে তিনি আলাদাভাবে গুরুত্ব দিয়ে থাকেন। দলে সুযোগ পাওয়ার পর আকাশ এক সাক্ষাৎকারে বলেন, “আমি ভবিষ্যৎ নিয়ে বেশি ভাবিনা। আমি যে ম্যাচ খেলি, সেটাকে আমার শেষ ম্যাচ মনে করি। আমি খুব এগিয়ে ভাবিনা। শুধু বর্তমানের কথা ভাবি।

শামি’র থেকে বোলিং কৌশল শিখেছেন আকাশ

ভারতের তারকা ফাস্ট বোলার মহম্মদ শামির থেকে বোলিংয়ের অনেক কৌশল শিখেছেন এক বাংলার তরুণ। একইসঙ্গে নিজের চেষ্টায় সেগুলিকে কাজে লাগিয়ে সুইংয়ের কৌশল রপ্ত করেছেন তিনি। এই বিষয়ে আকাশ জানান, “কেরিয়ার শুরু করার সময় আমি ইনসুইং বোলার ছিলাম। কিন্তু দু’-তিন বছর আগে কাঁধে চোট লাগার পর ইনসুইং করতেই পারছিলাম না। মাত্র একটা অস্ত্র নিয়ে বোলারের পক্ষে টিকে থাকা কঠিন। তখনই বৈচিত্র আনতে গিয়ে আউটসুইং করা শুরু করি। কাঁধের চোট সেরে যাওয়ার পর ইনসুইংও ফিরে পাই। এখন দুটোই কাজে লাগাই।”

বাংলাদেশ সিরিজের প্রথম টেস্টের জন্য ভারতের স্কোয়াড

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জসওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, সরফরাজ খান, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, আকাশ দীপ, জসপ্রীত বুমরাহ ও যশ দয়াল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন