৯ উইকেট, টিম ইন্ডিয়া সুযোগ না পাওয়া স্পিনার কাঁপালেন ব্রিটেনের মাঠ, ধরাশায়ী ব্যাটসম্যানরা

Published on:

yuzvendra chahal in county cricket

ইন্ডিয়া হুড ডেস্কঃ বহুদিন দেশের জার্সিতে খেলার জন্য ডাক পাননি। স্কোয়াডে জায়গা হলেও প্লেয়িং ইলেভেন থেকে ব্রাত্যই থেকে গেছেন। মাঠের বাইরে থেকে দলকে খেলতে দেখেছেন। কেউ বলছিল, একটা সুযোগের অপেক্ষা করছেন যজুবেন্দ্র চাহাল। আর সেটাকেই সত্যি করে দেখালেন চাহাল। দেশে সুযোগ না মেয়ে বিদেশের মাটিতে নিজের যোগ্যতার প্রমান দিলেন এই ভারতীয় লেগস্পিনার।

ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে নর্দাম্পটনশায়ারের হয়ে খেলতে নেমে লেগ স্পিনার যজুবেন্দ্র চাহাল অসাধারণ বোলিং পারফরম্যান্স দেখিয়েছেন। ডার্বিশায়ারের বিপক্ষে তিনি ৯ উইকেট নিয়ে দলকে ১৩৩ রানের জয় এনে দিয়েছেন। কাউন্টি ক্রিকেট বা যেকোনো ঘরোয়া ক্রিকেটে এটি তাঁর সেরা বোলিং পারফরম্যান্স। সেই সঙ্গে তিনি আরো একবার প্রমাণ করলেন যে ভারতের হয়ে খেলার জন্য তিনি এখনো প্রস্তুত।

WhatsApp Community Join Now

প্রথম ইনিংসে চাহালের সামনে টিকতে পারেনি ব্যাটসম্যানরা

কাউন্টি চ্যাম্পিয়নশিপের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছিল নর্দাম্পটনশায়ার এবং ডার্বিশায়ার। এই ম্যাচের প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে নর্দাম্পটনশায়ার করে ২১৯ রান। এরপর ব্যাট করতে নামে ডার্বিশায়ার। দলের প্রথম ইনিংসে চাহাল তাঁদের ব্যাটিং লাইনআপকে কার্যত তাসের ঘরের মতো ধসিয়ে দেন। তিনি মাত্র ৪৫ রান দিয়ে ৫ উইকেট শিকার করেন। ডার্বিশায়ার প্রথম ইনিংসে মাত্র ১৬৫ রান তুলতে সক্ষম হয়। এরপর নর্দাম্পটনশায়ার তাদের দ্বিতীয় ইনিংসে ২১১ রান সংগ্রহ করে ডার্বিশায়ারের সামনে ২৬৫ রানের লক্ষ্য ছুঁড়ে দেয়।

চাহালের বোলিংয়ের দাপটে বিপর্যস্ত ডার্বিশায়ারের দ্বিতীয় ইনিংস

ডার্বিশায়ারের দ্বিতীয় ইনিংসেও যজুবেন্দ্র চাহাল ছিলেন অপরাজেয়। তার বলের বৈচিত্র্য ও লাইন-লেংথের নিখুঁত মিলনের ফলে প্রতিপক্ষ দল চাপে পড়ে যায়। তিনি দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন, যার ফলে ডার্বিশায়ার মাত্র ১৩২ রানে অলআউট হয়ে যায়। এর মাধ্যমে চাহাল মোট ৯ উইকেট শিকার করে ম্যাচে নর্দাম্পটনশায়ারকে ১৩৩ রানের বড় জয় এনে দেন।

ইংল্যান্ডের মাঠে দাপট ভারতীয় স্পিনারের

চাহালের বোলিং এই ম্যাচের মূল পার্থক্য গড়ে দেয়। তার লেগ স্পিন এবং গুগলি ছিল ডার্বিশায়ারের ব্যাটসম্যানদের জন্য বড় সমস্যা। প্রতিপক্ষের ব্যাটসম্যানরা চাহালের বলের গতি এবং ঘূর্ণন ধরতে বারবার ব্যর্থ হন, যার ফলে উইকেট হারাতে থাকেন। প্রথম ইনিংসে তার ৫ উইকেট নেওয়ার সময় তিনি বলের উপর এমন দখল দেখিয়েছিলেন, যা যে কোনও লেগ স্পিনারের জন্য একটি আদর্শ বোলিং স্পেল হিসেবে বিবেচিত হতে পারে। দ্বিতীয় ইনিংসেও তিনি একইভাবে বল হাতে কার্যকরী ভূমিকা পালন করেন, ডার্বিশায়ারের ব্যাটিং অর্ডারের প্রধান স্তম্ভগুলোকে ভেঙে দিয়ে দলের জয় নিশ্চিত করেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন