BSNL-কে আরও ৬০০০ কোটি দেবে কেন্দ্র, অশনি সংকেত Jio, Airtel-র জন্য

Published on:

bsnl

নয়া দিল্লিঃ ফের একবার বড় চমক দিল সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল। আর এবার BSNL এমন এক কাজ করতে চলেছে যার জেরে চরম বিপাকে পড়তে পারে দেশের প্রথম সারির টেলিকম সংস্থাগুলি। চাপ বাড়তে পারে রিলায়েন্স Jio থেকে শুরু করে ভোডাফোন-আইডিয়া, এয়ারটেলের। এবার কয়েক হাজার কোটি টাকা খরচ করে আরও উন্নতমানের নেটওয়ার্ক আনার পরিকল্পনা করছে বিএসএনএল বলে কানাঘুষো শোনা যাচ্ছে।

বড় চমক BSNL-র

আপনিও যদি এয়ারটেল, জিও, ভিআই থেকে নিজের নম্বর বিএসএনএল-র নেটওয়ার্কে পোর্ট করার কথা ভাবনাচিন্তা করে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনার দিলখুশ করে দেবে বৈকি। এটা কেউ মানুক বা না মানুক, সরকার কিন্তু ক্রমশ বিএসএনএলের 4G নেটওয়ার্ক সম্প্রসারণের ওপর জোর দিচ্ছে। এর আওতায় ডিসেম্বরের মধ্যে সারা দেশে বিএসএনএলের ৭৫ হাজার টাওয়ার বসানোর পরিকল্পনা রয়েছে কোম্পানির।

WhatsApp Community Join Now

শুধু তাই নয়, এই কাজে গতি আনতে 4G নেটওয়ার্কে গতি আনতে বিএসএনএল-কে অতিরিক্ত ৬,০০০ কোটি টাকা বরাদ্দ করার পরিকল্পনা করছে কেন্দ্র। বিএসএনএলের 4G নেটওয়ার্কের পরিধি কমে যাওয়ায় গ্রাহক সংখ্যায় বড় ক্ষতির মুখে পড়েছে সংস্থাটি।

বড় পদক্ষেপ কেন্দ্রের

4G নেটওয়ার্ক-র পরিধি বাড়াতে এবং ক্যাপেক্স হ্রাস পূরণের জন্য টেলিযোগাযোগ বিভাগ (DoT) কর্তৃক মূলধন বিনিয়োগের পরিকল্পনা তৈরি করা হচ্ছে। এক সরকারি আধিকারিক জানিয়েছেন যে স্থানীয়ভাবে উন্নত স্ট্যাকের মাধ্যমে এর রোলআউট করা হচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন যে শীঘ্রই ডট এর জন্য মন্ত্রিসভার সঙ্গে যোগাযোগ করবে। উন্নত যোগাযোগ ব্যবস্থা স্থাপন করাই লক্ষ্য রয়েছে এই টেলিকম কোম্পানির। বিএসএনএল অতীতে ২৫ হাজার 4G মোবাইল সাইটের কাজ শেষ করেছে। সংস্থাটি 4G রোল আউট করতে সারা দেশে ১ লক্ষ মোবাইল টাওয়ার স্থাপন করবে, যার জন্য ১৩,০০০ কোটি টাকা ব্যয় হবে। রিপোর্ট অনুসারে, বিএসএনএলের ৭৫,০০০ 4G মোবাইল টাওয়ার দীপাবলির মধ্যে কাজ শুরু করে দেবে।

আরও পড়ুনঃ ভারতের এই ৭টি রেল স্টেশনে পাওয়া যায় বিদেশে যাওয়ার ট্রেন, তালিকায় বাংলার ৩ স্টেশন

দিল্লি ও মুম্বইয়ে এমটিএনএল-এর নেটওয়ার্ক অপারেশনও বিএসএনএল-কে দেওয়া হবে, যার জন্য অতীতে এই দুটি সংস্থার মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। তবে এই চুক্তিটি এখনও টেলিযোগাযোগ বিভাগ কর্তৃক অনুমোদিত হয়নি। এটি অনুমোদিত হওয়ার সাথে সাথে দিল্লি এবং মুম্বাইয়ের ব্যবহারকারীরাও আরও ভাল 4Gসংযোগ পাবেন। এর পাশাপাশি বিএসএনএল 5G পরিষেবার প্রস্তুতিও চলছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন