UTS অ্যাপ দিয়েই করা যাবে ট্রেনের টিকিট ক্যানসেল

Published on:

ইন্ডিয়া হুড ডেস্ক: ভারতীয় রেল যে সারা দেশে পরিবহণের ক্ষেত্রে সবচেয়ে বড় লাইফলাইন হয়ে উঠেছে, তা প্রমাণ দেওয়ার কোনও প্রয়োজন পরে না। আর তাই যাত্রী পরিষেবায় কোনরকম ত্রুটি না রেখে ভরপুর অক্সিজেন জুগিয়ে চলেছে লোকাল ট্রেন। কলকাতা, মুম্বই, চেন্নাই সর্বত্রই যোগাযোগের ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। প্রতিদিন কয়েক লাখ যাত্রী লোকাল ট্রেনে সফর করেন। তবে সময়ের সঙ্গে সঙ্গে রেলের পরিষেবাও বেশ উন্নত হয়েছে।

বদলেছে টিকিট বুকিংয়ের নিয়ম। আগে যেমন দূরপাল্লা ট্রেনে ভ্রমণের জন্য কাউন্টারে অপেক্ষা করতে হত টিকিট বুকিং করার ক্ষেত্রে, এখন কিন্তু আর সেটি হয় না। ভারতীয় রেল IRCTC অ্যাপের মাধ্যমেই ট্রেনের টিকিট বুকিং এর সুবিধা করে দিয়েছে। শুধু তাই নয়, লোকাল ট্রেনের টিকিট বুকিং এর ক্ষেত্রেও নয়া ব্যবস্থা চালু করেছে ভারতীয় রেল। এখন আর লোকাল ট্রেনের জন্য টিকিট কাউন্টারে লাইন দিতে হয় না, অনলাইনেই কাটা যায় টিকিট।

WhatsApp Community Join Now

লোকাল ট্রেনের যাত্রীদের জন্য বড় উদ্যোগ রেলের

এই যাত্রীদের সুবিধার্থে রেলওয়ে তৈরি করেছে UTS অ্যাপ। যার মাধ্যমে সব ঝঞ্জাট এড়িয়ে সহজেই টিকিট কাটতে পারেন রেলযাত্রীরা। যার ফলে অনেকটাই লাভ হয়েছে প্রায় ৭ লাখ রেলযাত্রী। কিন্তু এই অ্যাপে টিকিট বুক করার পদ্ধতি সম্পর্কে অনেকেই অনেক কিছু জানে না। যদিও বা টিকিট কাটার পদ্ধতি জানা থাকলেও আবার টিকিট ক্যান্সেল কীভাবে করতে হয় তা জানা থাকে না, তাই আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

UTS অ্যাপের দ্বারা যে কোনো যাত্রী সর্বোচ্চ ২০০ কিমি পর্যন্ত পথের ট্রেন বুক করতে পারেন। এক্ষেত্রে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা UPI ব্যবহার করে ব্যালান্স লোড করে তা দিয়ে টিকিট কাটা যায়। এবার দেখে নেওয়া যাক কীভাবে ট্রেনের টিকিট ক্যান্সেল করতে হবে।

UTS অ্যাপে টিকিট ক্যান্সেলের উপায়

  1. প্রথমেই UTS অ্যাপে যেতে হবে এবং সেখানে গিয়ে Login করে নিতে হবে।
  2. এবার সেখান থেকে টিকিট ক্যানসেল অপশনে ক্লিক করে নিতে হবে।
  3. সঙ্গে সঙ্গেই নতুন একটি পেজ খুলে যাবে। এবার স্ক্রিনে সেই সমস্ত টিকিট দেখানো হবে, যা বাতিল করা যাবে। খেয়াল করে দেখবেন সেই সমস্ত টিকিটগুলি ৩০ টাকার কম মূল্যের হয়ে থাকে। কারণ টিকিট বাতিলের ক্ষেত্রে ভারতীয় রেল ৩০ টাকা চার্জ নেয়। তাই ৩০ টাকার কম মূল্যের টিকিট তালিকায় দেখায় না।
  4. এবার ক্যানসেল অপশনে ক্লিক করলেই টিকিট ক্যানসেল হয়ে যাবে।
  5. কয়েক মিনিটের মধ্যেই ফোনে একটি পপ-আপ ফ্ল্যাশ মেসেজ আসবে। সেখানে টিকিট বাতিলের জন্য চার্জ এবং রিফান্ড দেখা যাবে।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন