AI থেকে ভালো ক্যামেরা, ব্যাটারি! লঞ্চ হল iPhone 16, দাম কত রাখল Apple?

Published on:

iphone 16 pro max

কলকাতাঃ অ্যাপল সম্প্রতি তাঁদের নতুন iPhone 16 সিরিজ লঞ্চ করেছে। এই সিরিজে রয়েছে চারটি মডেল – iPhone 16, iPhone 16 Plus, iPhone 16 Pro, এবং iPhone 16 Pro Max। এই সিরিজের প্রতিটি মোবাইল ক্রেতাদের আকর্ষণ করতে চলেছে। কারণ, এই মোবাইলে এবার এমন কিছু ফিচার্স দেওয়া হয়েছে, যেগুলি ভবিষ্যৎ প্রজন্মের জন্য কল্পনা করা হচ্ছিল। তাই iPhone 16 সিরিজটিকে একটি ‘নেক্সট জেনারেশন’ মোবাইল বললেও খুব একটা ভুল হবেনা।

iPhone 16 সিরিজে Apple Intelligence আরও উন্নত করা হয়েছে। এটি ব্যবহারকারীদের মেসেজ, ইমেইল, এবং ছবি সহজে খুঁজে পেতে সহায়তা করে। Visual Intelligence ব্যবহার করে ক্যামেরায় দেখা বস্তু যেমন মেনু, পোস্টার ইত্যাদি থেকে তথ্য সংগ্রহ করে ইভেন্টে যোগদান করা যাবে। Apple এইসব ডেটা গোপন রাখার প্রতিশ্রুতি দিয়েছে। কারণ এখানে ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করা হয় না, সবকিছু ক্লাউডের মধ্যে এনক্রিপ্ট থাকে। এবার iPhone 16 সিরিজের আরো অন্যান্য ফিচার্স ও দাম সম্পর্কে আরো বিস্তারে জেনে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

iPhone 16 ও iPhone 16 Plus মডেলের স্পেসিফিকেশন ও দাম

(১) ডিজাইন: iPhone 16 ও iPhone 16 Plus- এই দুটি মডেল যথাক্রমে ৬.১ ইঞ্চি ও ৬.৭ ইঞ্চি ডিসপ্লে দেওয়া হয়েছে।

(২) প্রসেসর: এই দুটি মোবাইল Apple-এর নিজস্ব প্রসেসর – A18 চিপসেট- এর সঙ্গে আসে। এটি দ্বিতীয় প্রজন্মের চিপসেট, যা 3nm প্রযুক্তিত মাধ্যমে কাজ করে।

(৩) ক্যামেরা: এই দুটি মোবাইলের প্রধান ক্যামেরা 48MP-এর। এই লেন্স 2x টেলিফটো জুম এবং রাতের বেলায় আরো পরিষ্কার ছবি তুলতে সক্ষম।

(৪) ব্যাটারি ও নতুন ফিচার্স: Apple জানিয়েছে যে iPhone 16 সিরিজের মোবাইলগুলিতে দীর্ঘস্থায়ী ব্যাটারি লাইফ পাওয়া যাবে। এছাড়াও এই সিরিজের প্রতিটি মোবাইলে নতুন অ্যাকশন বাটন থাকবে, যা ব্যবহারকারীদের শর্টকাট ব্যবহারের সুযোগ দেয়।

(৫) দাম: iPhone 16 এর দাম শুরু হচ্ছে প্রায় ৬৭,০০০ টাকা থেকে। এছাড়াও, iPhone 16 Plus মডেলটির দাম প্রায় ৭৫,৫০০ টাকা।

iPhone 16 Pro ও iPhone 16 Pro Max মডেলের স্পেসিফিকেশন ও দাম

(১) ডিজাইন: iPhone 16 Pro ও iPhone 16 Pro Max- এই দুটি মোবাইলে যথাক্রমে ৬.৩ ইঞ্চি ও ৬.৯ ইঞ্চি ডিসপ্লে দেওয়া হয়েছে। উভয় মডেলেই অ্যালুমিনিয়াম বডি ও নতুন ক্যামেরা কন্ট্রোল বাটন রয়েছে।

(২) প্রসেসর: দুটি মডেলের মোবাইলে Apple-এর নিজস্বপ A18 Pro চিপ সেট দেওয়া হয়েছে। উন্নত পারফরম্যান্স এবং আরও দারুন AI ফিচার দিতে সক্ষম এই প্রসেসর।

(৩) ক্যামেরা: iPhone 16 Pro ও iPhone 16 Pro Max মডেল 48MP ফিউশন ক্যামেরা দেওয়া হয়েছে। এটি 5x টেলিফটো লেন্স ও 4K120fps ভিডিও, স্পেশাল Spatial Video ও ফটো ক্যাপচার ফিচার সহ পাওয়া যায়।

(৪) দাম: iPhone 16 Pro এর দাম শুরু হয়েছে ১,১৯,৯০০ টাকা থেকে। এছাড়াও, iPhone 16 Pro Max মডেলের দাম শুরু হচ্ছে ১,৪৪,৯০০ টাকা থেকে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন