4G, 5G অতীত, এবার 6G নিয়ে বড় ঘোষণা করে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী সিন্ধিয়া

Published on:

6g internet in india

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্তমানে ভারতে 3G, 4G এবং 5G নেটওয়ার্ক বেশ দাপটের সঙ্গে গোটা দেশে ছড়িয়ে গিয়েছে। গ্রাম থেকে শহর সমস্ত এলাকায় ছড়িয়ে পড়েছে নেটওয়ার্ক ব্যবস্থা। আর এই ব্যবস্থা আরও উন্নত হতে চলেছে খুব শীঘ্রই। অর্থাৎ ভারতের টেলিকম ব্যবস্থায় আসতে চলেছে এক নয়া বিপ্লব। খোঁদ এই ব্যাপারে মুখ খুললেন কেন্দ্রীয় টেলিযোগাযোগ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

সম্প্রতি টেলিকম ক্ষেত্রের পরামর্শদাতা কমিটির বৈঠক ছিল। সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী সিন্ধিয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। সেখানে ভারতের নিজস্ব 4G নেটওয়ার্ক নিয়েও বৈঠকে প্রকাশ্যে জানিয়েছেন যে ভারত বিশ্বের তৃতীয় বা চতুর্থ দেশ যার নিজস্ব 4G নেটওয়ার্ক রয়েছে। আর নিজস্ব নেটওয়ার্ক থাকা মানেই রেডিও অ্যাক্সেস নেটওয়ার্কের পাশাপাশি নিজস্ব ডেটা সেন্টার থাকা। যার ফলে ভারত ধীরে ধীরে টেলি পরিষেবার জন্য অন্য কোনও দেশের উপর নির্ভর করা ধীরে ধীরে কমাচ্ছে, যা সকলের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

WhatsApp Community Join Now

ইন্টারনেট সংযোগের সংখ্যা বেড়েছে!

এছাড়া তিনি আরও জানিয়েছেন যে আমাদের দেশে অর্থনৈতিক কাঠামো যে এতটা উন্নত হয়েছে তার পিছনে অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হল দেশের টেলিকম শিল্প। কারণ বর্তমানে ভারতে মোবাইল সংযোগ এতটাই বৃদ্ধি পেয়েছে যা কল্পনার বাইরে। একটি সমীক্ষায় দেখা গিয়েছিল যে ভারতে আগে যেখানে মোবাইল সংযোগের সংখ্যা ছিল ৯০০ মিলিয়ন, কিন্তু এখন তা বেড়ে হয়েছে ১১৫০ মিলিয়ন হয়েছে। এমনকি ইন্টারনেটের ক্ষেত্রেও সংযোগের সংখ্যা বেড়েছে ২০০ মিলিয়ন থেকে ৯৫০ মিলিয়ন।

6G প্রযুক্তিতে জোর কেন্দ্রের

পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী মোবাইল নেটওয়ার্ক নিয়েও এক বিস্ফোরক মন্তব্য করেছেন। তিনি জানান, ভারত এইমুহুর্তে 3G, 4G এবং 5G এর অন্তর্গত রয়েছে। কিন্তু আর কিছুদিন পরেই ভারত 6G নেটওয়ার্ক এর অধিগ্রহণকারী হবে। তখন গোটা বিশ্বের নজরে সর্বোচ্চ স্থান অধিকার করবে ভারতের 6G নেটওয়ার্ক। এছাড়াও এদিনের বৈঠকে তিনি বলেন সংস্থাগুলি যাতে 6G-র মোট পেটেন্টের ১০% এবং তিন বছরে প্রযুক্তির এক-ষষ্ঠাংশ বাজার দখলে রাখতে পারে, তার জন্য পদক্ষেপ করতে হবে। সেক্ষেত্রে শিল্পের দাবি মতো সরকারের পক্ষ থেকে যথাযথ সহায়তা করা হবে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, এদিনের বৈঠকে একই সঙ্গে টেলি সংস্থাগুলির পক্ষ থেকে সারা দেশকে ব্রডব্যান্ড পরিষেবার আওতায় আনতে কেন্দ্রের দিক থেকে সাহায্যও চাওয়া হয়। এবং তিনি সেদিন স্পষ্ট জানিয়ে দেয় সরকার তাদের পাশে আছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন