5G ফোন তৈরিতে আমেরিকাকে ছাপিয়ে গেল ভারত, পরিসংখ্যান দেখে বুক ধকপক চীনের

Published on:

modi jinping biden smartphone

নয়া দিল্লিঃ যত সময় এগোচ্ছে ততই একের পর এক মাইলফলক ছুঁচ্ছে ভারত। প্রতিরক্ষা নীতি থেকে শুরু করে শিল্প, সড়ক, রেল ইত্যাদি নানা ক্ষেত্রে বিপ্লব ঘটাচ্ছে ভারত। বর্তমানে এখন বিশ্বের বাঘা বাঘা দেশকে ফোন তৈরির ব্যাপারে ভারত বাজিমাত করছে। যেমন এবার আমেরিকা পেছনে ফেলে এক ধাক্কায় অনেকটাই এগিয়ে গেল ভারত। অন্যদিকে স্মার্টফোন তৈরির ক্ষেত্রে ভারতের অগ্রগতি দেখে রাতের ঘুম উড়ে গিয়েছে চিনের বলে মনে হচ্ছে।

আমেরিকাকে ওভারটেক করল ভারত

জানলে অবাক হবেন, 5G ফোন বানানোর ব্যাপারে সবকিছুতে উন্নত থাকা দেশ আমেরিকাকে রীতিমতো পিছনে ফেলে এগিয়ে গেল ভারত। সেইসঙ্গে চিনের বুকে ধুকপুকানি শুরু হয়ে গিয়েছে বলে মনে করছে বিশিষ্ট মহল। কয়েক বছর আগেও ভারতের কাছে কিন্তু স্মার্টফোন তৈরি করা স্বপ্নের সমান ছিল। ভারতে যত স্মার্টফোন বিক্রি হয়, তার বেশিরভাগই আমদানি করা। এর মধ্যে সবচেয়ে বেশি ছিল চিন। ভারতে সস্তায় চীনা স্মার্টফোন বিক্রি করত চিন। তবে গত এক দশকে 5G স্মার্টফোন তৈরির পরিস্থিতি দ্রুত বদলেছে। ছবিটা অনেকটাই বদলে গেছে। অনেকেই আছেন যারা ভেবেছিলেন ফোন তৈরির ব্যাপারে চিনকে কেউ টেক্কা দিতে পারবে না। কিন্তু সেই কথাটা অসত্য বলে প্রমাণিত করেছে ভারত।

WhatsApp Community Join Now

5G স্মার্টফোন তৈরিতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ ভারত

এক রিপোর্ট অনুযায়ী, বর্তমান সময়ে 5G স্মার্টফোন তৈরির ক্ষেত্রে আমেরিকাকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে ভারত। অর্থাৎ বর্তমান সময়ে আমেরিকার থেকেও বেশি 5G স্মার্টফোন তৈরি হচ্ছে ভারতের বুকে। 5G স্মার্টফোন তৈরির ক্ষেত্রে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ হয়ে উঠেছে। অ্যাপল, শাওমি, অপ্পো, ভিভোর মতো বিশ্বের প্রথম সারির ব্র্যান্ডগুলি ভারতে তাদের স্মার্টফোন তৈরি করছে। আগামি দিনে আরও কারখানা তৈরির কথা রয়েছে ভারতে।

ভারতের জন্য চিন কতটা চ্যালেঞ্জের?

এরপরেও একটা কথা বারবার উঠে আসছে। আর সেটা হল ফোন তৈরির ক্ষেত্রে চিন কতটা ভারতের কাছে চ্যালেঞ্জের? এটা তো সকলেই জানেন যে ড্রাগনের দেশ বিশ্বের বৃহত্তম 5G স্মার্টফোন নির্মাতা। স্মার্টফোন শিপমেন্টের কথা বলি, তাহলে এই তালিকার শীর্ষে রয়েছে ভারত। হ্যাঁ, এটা অবশ্যই যে চিন ভারতের জন্য একটি চ্যালেঞ্জ। কিন্তু ভারতে 5G স্মার্টফোন তৈরির গতি দেখে চিনের উত্তেজনা বাড়তে পারে। যেখানে চিনে 5G স্মার্টফোন তৈরিতে ১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেই একই ভারত ৬০ শতাংশ গতিতে এগিয়ে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন