‘এক দেশ-এক টিকিট’ রেলের মতোই এবার ১২০ দিন আগে মেট্রোর টিকিট! উদ্যোগ IRCTC-র

Published on:

IRCTC

ইন্ডিয়া হুড ডেস্ক: রেলে যাত্রীরা যাতে আরও সহজে যাতায়াত করতে পারে সেই বিষয় নিয়ে বেশ তৎপর মেট্রো সংস্থা। তবে শুধু মেট্রোরেলে উন্নত প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে তা নয়। তার সঙ্গে যাত্রীদের যাতে কোনও অসুবিধায় না পড়তে হয়, তার জন্য বিভিন্ন নতুন উদ্যোগ নিচ্ছে রেল। তবে হামেশাই যাত্রীদের ট্রেনের টিকিট নিয়ে হয়রানিতে পড়তে হয়। শুধু কি ট্রেন? ঝামেলায় পড়তে হয় মেট্রোর টিকিট নিয়েও। এবার সেই সমস্যা নির্মূল করতে সম্প্রতি আরও এক উদ্যোগের কথা জানাল রেল। যা শুনে বেশ আনন্দিত যাত্রীরা।

কেন্দ্রীয় সরকারের বড় উদ্যোগ

সম্প্রতি জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার ওয়ান ইন্ডিয়া ওয়ান টিকিটের সুবিধা নিয়ে আসছে। যার মাধ্যমে এখন থেকে ট্রেন এবং মেট্রো উভয় টিকিটই কয়েক মাস আগে একসাথে বুক করতে পারবে। এবং সফর হবে আরও দুর্দান্ত। কেন্দ্রীয় সরকার যে ‘ওয়ান ইন্ডিয়া-ওয়ান টিকিট’-এর উদ্যোগ নিয়েছে তার সঙ্গে হাত মিলিয়েছে ইন্ডিয়ান ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড বা IRCTC, রেলওয়ে ইনফরমেশন সিস্টেম বা CRIS এবং দিল্লি মেট্রো রেল কর্পোরেশন বা DMRC। তবে কলকাতায় নয়, এই সুবিধা মিলবে দিল্লিতে। হ্যাঁ, ঠিকই পড়ছেন। ওয়ান ইন্ডিয়া ওয়ান টিকিটের প্রথম ধাপ শুরু হতে চলেছে রাজধানী দিল্লিতে।

WhatsApp Community Join Now

QR CODE ভিত্তিক টিকিট!

গতকাল অর্থাৎ বুধবার, DMRC-র তরফ থেকে এই প্রসঙ্গে একটি প্রেস বিজ্ঞপ্তিতে জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, যাত্রীরা যেমন IRCTC-র মাধ্যমে ট্রেনের টিকিট বুক করছে, এবার সেই একই প্রসেসে তাঁরা IRCTC-র ওয়েবসাইট বা মোবাইল অ্যাপের মাধ্যমে দিল্লি মেট্রোর টিকিট বুক করতে পারবেন। দিল্লি মেট্রোর টিকিটগুলো মূলত QR CODE ভিত্তিক হবে। অর্থাৎ বুক করার সাথে সাথে যাত্রীর অনলাইন টিকিটে দৃশ্যমান হবে, যাতে দেরি হয়ে গেলে ট্রেন থেকে নেমে মেট্রোর জন্য টিকিট কাটতে হবে না। ফলত যাত্রীরা সহজেই এই টিকিট কেটে দিল্লি মেট্রোতে যাতায়াত করতে পারবে। ইতিমধ্যে বিটা ভার্সন লঞ্চ করা হয়েছে দিল্লিতে।

আরও পড়ুনঃ তীর্থের নামে বিদেশে ভিক্ষাবৃত্তি! বেইজ্জত হতেই ২০০০ ভিখারির পাসপোর্ট ব্যান করল পাকিস্তান

এছাড়াও এই সুবিধার আরও একটি গুরুত্বপূর্ণ দিক উঠে এসেছে। আর সেটি হল দিল্লির QR CODE বেসড মেট্রো টিকিটগুলি ১২০ দিন আগে অর্থাৎ প্রায় ৪ মাস আগে থেকে IRCTC ওয়েবসাইট থেকে বুক করা যেতে পারে। যা পরবর্তী ৪ দিনের জন্য বৈধ থাকবে। এই প্রসঙ্গে IRCTC-র CMD সঞ্জয় কুমার জৈন এবং DMRC-র MD বিকাশ কুমার জানিয়েছেন যে, ‘বিটা ভার্সন ইতিমধ্যে লঞ্চ হয়েছে। যদি এই ভার্সনে সাফল্য আসে তাহলে এটির রেগুলার ভার্সন শীঘ্রই চালু করা হবে।’ তবে দিল্লিতে এখন মেট্রোতে সিঙ্গেল জার্নির টিকিট মিলছে। যা শুধুমাত্র সফরের দিনেই বুক করা যায়। এবং সেটি শুধুমাত্র সেই দিনের জন্য বৈধ থাকে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন