মোবাইল নম্বরে হতে চলেছে সবথেকে বড় পরিবর্তন! জানিয়ে দিল TRAI, প্রভাবিত হবেন সবাই

Published on:

trai-mobile-no

ইন্ডিয়া হুড ডেস্কঃ মোবাইল ব্যাবহারকারীর সংখ্যা ক্রমশ বাড়ছে। সাথে সাথেই বেড়ে চলেছে মোবাইল সংযোগ নেওয়ার সংখ্যা। অর্থাৎ SIM ব্যবহারের পরিমাণও বেড়েছে বিগত বেশ কিছু সময়ে। সাধারণত প্রায় সবাই দুটি করে নাম্বার ব্যবহার করছেন। এমতাবস্থায় আগামী সময়ে নাম্বারের ঘাটতি হতে চলেছে। আর সেই দিক খেয়াল করেই TRAI একটি পরামর্শ পত্র জারি করেছে। এটি জাতীয় সংখ্যা পরিকল্পনার সাথে যুক্ত।

উল্লেখ্য যে, গত ২১ বছর আগে ২০০৩ সালে জাতীয় সংখ্যার পরিকল্পনা পরিবর্তন করা হয়। কিন্তু দ্রুত ক্রমবর্ধমান ব্যবহারকারী এবং 5G নেটওয়ার্ক সম্প্রসারণের কারণে তা পরিবর্তন হয়ে চলেছে। তার আগে চলুন আপনাদের জানাই কি এই জাতীয় নাম্বার পরিকল্পনা।

WhatsApp Community Join Now

জাতীয় নাম্বার পরিকল্পনা কি?

ন্যাশনাল নাম্বারিং প্ল্যান উন্নত যোগাযোগ এবং নেটওয়ার্ক ব্যবস্থাপনায় সাহায্য করার জন্য গড়ে তোলা হয়। টেলিকমিউনিকেশন বিভাগ অর্থাৎ DoT মোবাইল নেটওয়ার্কের জন্য টেলিযোগাযোগ শনাক্তকারী পরিচালনা করে। তথ্য অনুযায়ী এখনো অবধি ৭৫ কোটি টেলিফোন সংযোগ বরাদ্দের জন্য ২০০৩ সালে ন্যাশনাল নাম্বারিং প্ল্যান পরিকল্পনা করা হয়। যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, আজ ২১ বছর পর বড় ধরনের ঝুঁকির মুখে পড়েছে নম্বরিং রিসোর্স।

উল্লেখ্য, একটি প্রতিবেদন অনুযায়ী দেশে মোট ব্যবহারকারীর সংখ্যা ১১৯৯.২৮ মিলিয়ন। এর ফলে গত ৩১ মার্চ ২০২৪ নাগাদ টেলিডেনসিটি ৮৫% পেরিয়ে গিয়েছে। টেলিডেনসিটি হলো একটি নির্দিষ্ট এলাকাতে বসবাসকারী প্রতি শত মানুষের টেলিফোন সংযোগের সংখ্যা। সেখানে পুরাতন নম্বর পদ্ধতিতে আর কাজ চলছেনা তাই শীঘ্রই আসছে নতুন নাম্বার সিস্টেম।

আরও পড়ুনঃ লটারি লাগল সরকারি কর্মীদের, এবার আরও বেশি মিলবে পেনশন! সুখবর NPS নিয়ে

উল্লেখ্য, সর্বশেষ রিপোর্ট অনুযায়ী নতুন নম্বরিং প্ল্যান নিয়ে আসার সাথে সাথে Jio, Airtel, Vi এর মতো টেলিকম সংস্থাগুলো নতুন নাম্বার ইস্যু করতে পারবে। এছাড়া নতুন নাম্বার নেওয়ার সময় আরো অপশন থাকবে আপনার হাতে। বর্তমান সময়ে DoT টেলিকম সংস্থাগুলোকে পুনর্ব্যবহারযোগ্য নম্বর ইস্যু করতে নির্দেশ দিয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন