বিরাট লাভ হবে গ্রাহকদের! TRAI-র উদ্যোগে রেগে লাল Jio, Airtel

Published on:

TRAI

ইন্ডিয়া হুড ডেস্ক: দিনের বিভিন্ন সময়ে অচেনা নম্বর থেকে নানারকম ভুয়ো ফোন আসে। এই ভুয়ো ফোন যে গ্রাহকদের প্রবল বিরক্ত যেমন করে তেমনই প্রতারকদের ফাঁদেও পড়েন। যার ফলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা নিমেষেই শূন্য হয়ে যায়। তাই সেই প্রতারকদের হাত থেকে রক্ষা করতে একের পর এক নয়া নিয়ম চালু করছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা TRAI সংস্থা। কিন্তু সম্প্রতি শোনা যাচ্ছে TRAI এমন একটি উদ্যোগ নিতে চলেছে যার ফলে মারাত্মক চাপে পড়তে চলেছে Jio, Airtel ও Vi এর মত বেসরকারি সংস্থাগুলি।

২০২১ সালে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অর্থাৎ TRAI একটি প্রস্তাব জানিয়ে ছিল। যেখানে বলা হয়েছিল Jio, Airtel, Vi এবং BSNL-র মতো সমস্ত মোবাইল অপারেটরকে কলার আইডি সিস্টেম বাস্তবায়ন করতে হবে। মূলত ফোনে প্রতিদিন যে অনেক অজানা এবং প্রচারমূলক কল আসে, যেগুলো কয়েক সময় ভুয়ো এবং প্রতারণামূলক কলও হয়ে থাকে। তাই এই সূত্রে কলার আইডি ডিসপ্লে পরিষেবা শুরু করার সুপারিশ দেওয়া হয়েছিল। এই পরিষেবাতে, ফোনে কোনও কল আসলে, কলারের নাম দেখা যাবে, কলারের নম্বরটি আপনার মোবাইলে সংরক্ষিত আছে কি না তাও দেখানো হবে। এর ফলে আপনি খুব সহজেই প্রতারণা ও অজানা কলারের সমস্যা থেকে মুক্তি পাবেন।

WhatsApp Community Join Now

নয়া সিদ্ধান্ত TRAI এর!

তবে এখন যেহেতু 5G পরিষেবা চলছে, সেক্ষেত্রে এই নতুন ব্যবস্থা 2G বা 3G নেটওয়ার্কে দেওয়া সম্ভব নয়। তবে 4G, 5G ফোন ব্যবহারকারীদের জন্য এটি আনা হচ্ছে। আর এই নতুন পরিষেবাটির নাম দেওয়া হবে CNAP। ২০২১ সালের পরে বাজারে আসা স্মার্টফোনগুলিতে কেবল CNAP ফিচার্স সাপোর্ট করবে। TRAI এর এই নয়া সিদ্ধান্তে খানিক ক্ষুব্ধ টেলিকম অপারেটররা। তাঁরা জানিয়েছেন, এটি বাস্তবায়ন করা যাবে কিন্তু এর জন্য তাদের অনেক ঝামেলার সম্মুখীন হতে হবে।

TRAI এর সিদ্ধান্তে ক্ষুব্ধ বেসরকারি টেলিকম সংস্থাগুলি

একটি বিশেষ সূত্রে জানা গিয়েছে এই তিন সংস্থার ঊর্ধ্বতন আধিকারিকরা জানিয়েছে, “বাস্তবতা না জেনেই TRAI শীঘ্রই CNAP বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। যেটা অনৈতিক। তার কারণ CNAP এই পরিষেবা শুধুমাত্র 4G এবং 5G নেটওয়ার্ককে সমর্থন করবে। কিন্তু এদিকে দেশে এখনও কোটি কোটি গ্রাহক 2G এবং 3G নেটওয়ার্ক পরিষেবা নিয়ে থাকে সেক্ষেত্রে তাঁরা এই পরিষেবা না পেলে হতাশ হতে পারেন। কিন্তু আমরা সার্ভিস প্রোভাইডার হিসেবে সব ব্যবহারকারীদের একই নজরে দেখে থাকি।”

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন