ধেয়ে আসছে কালবৈশাখী, বিকেলে দক্ষিণবঙ্গের ৮ জেলায় ৬০ কিমি বেগে ঝড়! হয়ে যান সাবধান

Published on:

South Bengal, কালবৈশাখী, ঝড় kalbaisakhi weather

ইন্ডিয়া হুড ডেস্ক: অবশেষে আশার আলো দেখছে রাজ্যবাসী। বিকেলের পরই ধেয়ে আসছে কালবৈশাখী। গত কয়েক মাসে নাভিশ্বাস গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। তীব্র তাপপ্রবাহের জেরে প্রাণ ওষ্ঠাগত সকলের। স্বাভাবিকভাবেই চাতকপাখির মতো সাধারণ মানুষ অপেক্ষায় ছিল বৃষ্টির। তবে এবার সেই সুখের দিন আসতে চলেছে। অবশেষে তাপপ্রবাহের প্রথম স্পেল শেষ হতে চলেছে। বৈশাখের দহন জ্বালা মেটাতে হাজির হচ্ছে কালবৈশাখী।

হাওয়া অফিস সূত্রের খবর আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রপাতসহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা প্রবল। পাশাপাশি জারি করা হয়েছে কালবৈশাখীর সতর্কবার্তা। বীরভূম, মুর্শিদাবাদ , নদিয়া, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে বিকেলের পর হতে পারে কালবৈশাখী। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

WhatsApp Community Join Now

উত্তাল সমুদ্র!

জানা গিয়েছে শনিবার পর্যন্ত রাজ্যে তাপপ্রবাহ ফিরে আসার সম্ভাবনা কম। উত্তাল হবে সমুদ্র। বাড়বে ঢেউয়ের উচ্চতা। আজ ও কাল মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এদিকে আবহাওয়া দফতর জানিয়েছে ভারী বৃষ্টিপাত হতে পারে বীরভূম ও মুর্শিদাবাদে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইবে। আগামীকাল ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। বৃষ্টির পরিমাণ ১০০ মিলিমিটার বা তার বেশি হতে পারে।

বিকেলের পর কালবৈশাখীর দাপট!

আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকায় সকালে আংশিক মেঘলা আকাশ দেখা গিয়েছে। রোদের তাপ কম পাওয়া গিয়েছে। জানা গিয়েছে বেলা ২ টোর পর বৃষ্টির পরিস্থিতি তৈরি হবে। পাশাপাশি রাজ্যের ৮ জেলায় অর্থাৎ বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হবে দুপুর বা বিকেলের পর। সঙ্গে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া।

উত্তরবঙ্গের আবহাওয়া

এদিকে উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে আজ থেকে বাড়বে বৃষ্টির দাপট। এমনকি উত্তরের সমতল এলাকায় অর্থাৎ মালদা এবং দুই দিনাজপুর জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। বৃষ্টির সঙ্গে ৩৫ থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা হওয়া বইবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন