উত্তরবঙ্গে বাড়বে দুর্যোগ, দক্ষিণবঙ্গে টানা ১০ দিন বৃষ্টি! বড় খবর দিয়ে দিল আবহাওয়া দফতর

Published on:

Weather Update

বৃষ্টির কাউন্টডাউন শুরু! উইকেন্ডেই আবহাওয়ার ব্যাপক পরিবর্তন! গোটা এপ্রিল মাস জুড়ে তপ্ত গরমে নাজেহাল আট থেকে আশি। টানা বেশ কিছু দিন তাপমাত্রা চল্লিশের ওপর রয়েছে। গত কয়েকবছরে তাপমাত্রা এমন বাড়াবাড়ির পর্যায়ে পৌঁছায়নি। প্রায় ৫০ বছরের রেকর্ড ভাঙল এপ্রিলের গরম। তবে এসবের মাঝে সুখবর শুনিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তাপপ্রবাহের ঝোড়ো ইনিংসের মাঝে এবার মাঠে নামছে বৃষ্টি।

আজকের আবহাওয়া

আজও অন্যান্য দিনের মত কড়া রোদের দাপটে পুড়বে গোটা বাংলা। সঙ্গে চলবে তীব্র তাপপ্রবাহ। তবে তাপমাত্রা না বাড়লেও কমার কোনো পূর্বাভাস নেই। অতি তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা দক্ষিণবঙ্গের সাত জেলায়। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম ও বাঁকুড়া এই সাত জেলায় অতি তীব্র তাপপ্রবাহ। আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪২-৪৩ ডিগ্রী থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রী সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ থেকে দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পংয়ে বৃষ্টি বাড়বে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গের ৫ জেলায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিতে হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে বয়ে যেতে পারে এই দমকা হাওয়া। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ এর সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

রাজ্যের ৮ জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ সহ বেশ কিছু জেলায় তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা রয়েছে। আজ ও আগামীকাল বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, দুই বর্ধমানে তাপপ্রবাহের লাল সতর্কতা রয়েছে। এছাড়াও বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমানে রয়েছে লাল সতর্কতা। ওই দিন বাকি জেলায়ও কমলা সতর্কতা জারি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার আকাশ পরিষ্কার এবং মেঘমুক্ত থাকবে। সকাল থেকেই তাপমাত্রা বৃদ্ধি পাবে। বেলা যত বাড়বে তাপমাত্রা তত বৃদ্ধি পাবে। রাতেও পরিষ্কার আকাশ থাকবে। পাশাপাশি গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আগামী ৫ মে দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৫ মের পর ৬, ৭, ৮ মে-তেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি দমকা হাওয়া ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিরও পূর্বাভাসও রয়েছে। তবে আবহাওয়ার বুলেটিন বলছে, স্বস্তি সামান্য ফিরলেও তাক্ষণস্থায়ী।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন