চড়চড়িয়ে তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের এই পাঁচটি জেলায়, সতর্কতা জারী করলো আবহাওয়া দপ্তর

Published on:

Weather Update

তাপ প্রবাহের হাত থেকে এখনই নিস্তার নেই বঙ্গবাসীর! গরমে রীতিমতো হাঁসফাঁস করছেন আট থেকে আশি। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলার তাপমাত্রাই ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। আগামী তিন দিন দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে, এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে ভয়াবহ দৃশ্য। দুই মেদিনীপুর, বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূমে তাপমাত্রা বেশ ঊর্ধ্বমুখী। জানা যাচ্ছে এর থেকেও নাকি ২-৩ ডিগ্রী তাপমাত্রা বৃদ্ধি পাবে। এদিকে হাওয়া অফিস এর রিপোর্ট অনুযায়ী গতকাল বৃষ্টিপাতের সম্ভাবনা ছিল। কিন্তু বৃষ্টি না হলেও গতকাল কিছুটা কম ছিল তাপমাত্রা। আজও তাপমাত্রা গতকালের মতই থাকবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়।

আজকের আবহাওয়া

হাওয়া অফিস এর রিপোর্ট অনুযায়ী গতকাল ও আজকে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা ছিল। কিন্তু বৃষ্টির দেখা না মিললেও তাপমাত্রা খানিক কম ছিল। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৯ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রী সেলসিয়াস। কিন্তু সেটি স্থায়ী থাকবে না। উল্টে আরও বৃদ্ধি পাবে। কারণ আগামীকাল অর্থাৎ বুধবার থেকে দক্ষিণবঙ্গের ৬ জেলায় চরম তাপপ্রবাহ চলবে। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৮ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন ছিল ২৯.৯ ডিগ্রী সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে উত্তরবঙ্গের একাধিক জেলায় আগামী দুই দিন হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।তবে আজ থেকে সামান্য বাড়তে পারে বৃষ্টিপাতের পরিমাণ। ভিজতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি । তবে সেই বৃষ্টির নাগাল উপভোগ করতে পারবে না উত্তরবঙ্গের নীচের বেশ কিছু জেলা। আগামীকাল থেকে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে বেশ কিছু জেলায়। যার মধ্যে অন্যতম হল মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার কিছু অংশ।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

গত সপ্তাহের কয়েকটি দিনের তুলনায় গতকাল ও আজকের তাপমাত্রা খানিক কম থাকবে। যদিও গতকাল দক্ষিণবঙ্গের কলকাতা এবং হাওড়া জেলায় তাপপ্রবাহ হয়নি। এমনকি আজকেও তাপপ্রবাহের সম্ভাবনা নেই। তবে সেই স্বস্তিও ক্ষণস্থায়ী। আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ২-৪ ডিগ্রী বৃদ্ধির পাশাপাশি বইবে অসহনীয় লু।

আগামীকালের আবহাওয়া

আগামী দু-এক দিন দক্ষিণবঙ্গ জুড়ে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমলেও গরম থেকে রেহাই পাবেন না বঙ্গবাসী। হাওয়া অফিস সূত্রে খবর, তাপমাত্রা কমলেও আগামী শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহ চলবে। এমনকি, দু’দিন পরে তাপমাত্রা আবার বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন