মিলবে স্বস্তি! আজই দক্ষিণবঙ্গের তিন জেলায় বৃষ্টি: আজকের আবহাওয়া

Published on:

south-bengal-weather

এখনই শেষ নয়! আরও দীর্ঘ হবে গরমের অসহ্যকর দিনগুলি! তীব্র গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। সঙ্গে ভয়ংকর তাপপ্রবাহ। গরমের এই দীর্ঘ ‘স্পেল’নাকি কলকাতায় বেশ বিরল। এমনটাই জানা গিয়েছে রিপোর্টে। এক সাংবাদিক সম্মেলনে আলিপুর আবহাওয়া দফতরের আধিকারিক সৌরিশ বন্দ্যোপাধ্যায় আবহাওয়ার এই ঊর্ধ্বমুখী প্রসঙ্গে বলেছেন গত ৫০ বছরে এপ্রিল মাসে রাজ্যে গরমের এ হেন তীব্রতা এবং স্থায়িত্ব একসঙ্গে খুব একটা দেখা যায়নি। ইতিহাস ঘাটলে দেখা যায় ১৯৮০ সালে এক বার কলকাতায় এপ্রিলের তাপমাত্রা ৪১.৭ ডিগ্রীতে পৌঁছে গিয়েছিল। এর পর ২০১৬ সালেও তাপমাত্রা ৪১-এ পৌঁছয়। ২০২৩ সালের এপ্রিল মাসে কলকাতায় তাপমাত্রা হয়েছিল ৪১ ছুঁইছুঁই। তবে কলকাতার এ বারের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৮ ডিগ্রী সেলসিয়াস এবং তারও বেশিতে গিয়ে ঠেকেছে। আশঙ্কা করা হচ্ছে আগামী তিন দিন দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। তবে এরই মাঝে খানিক স্বস্তির বার্তা দিল আবহাওয়া দফতর।

আজকের আবহাওয়া

আজ থেকে গাঙ্গেয় বঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইবে ৩০-৪০ কিমি দমকা ঝোড়ো হাওয়া। পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই বৃষ্টিতে তাপমাত্রা ১-২ ডিগ্রী কমলেও সেটি স্থায়ী থাকবে না। উল্টে আরও বৃদ্ধি পাবে। এছাড়াও আবহাওয়া দফতর জানিয়েছে দক্ষিণবঙ্গের ৬ জেলায় চরম তাপপ্রবাহ চলবে। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৫.২ ডিগ্রী বেশি। এদিকে পশ্চিমের এলাকায় তাপমাত্রা আরও ৪-৫ ডিগ্রী বাড়তে চলেছে। সঙ্গে বইবে অসহনীয় লু। কমলা সতর্কবার্তা জারি গোটা পশ্চিমের এলাকায়।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

দক্ষিণ ও পশ্চিমের জেলার সম্পূর্ণ বিপরীত চিত্র দেখা গিয়েছে উত্তরবঙ্গে। সেখানে সবসময় হালকা থেকে মাঝারি বৃষ্টি লেগেই রয়েছে। দার্জিলিং, কালিম্পং , আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আজ থেকে বুধবার তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

অসহ্য গরমের দাবদাহ থেকে আজ ও আগামীকাল খানিক স্বস্তি মিলবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। তবে দুঃখের বিষয় এই স্বস্তি ক্ষণস্থায়ী। বুধবার থেকে তাপমাত্রা আরও বাড়বে। বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের সতর্কবার্তা জারি গোটা দক্ষিণবঙ্গে। আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৩ ডিগ্রী থাকবে। যা স্বাভাবিকের তুলনায় ৪.৪ ডিগ্রী বেশি থাকবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। কিন্তু তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন