অবশেষে স্বস্তি ! খুব শীঘ্রই বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের একাধিক জেলা: আজকের আবহাওয়া

Published on:

Weather

আবহাওয়ার বিরাট পরিবর্তন! অবশেষে বৃষ্টির সংকেত বঙ্গে! মধ্য চৈত্রের সময় থেকেই তুখোড় গরমের দাপটে কার্যত নাজেহাল রাজ্যবাসী। প্রায় প্রতি দিন বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রার পারদ। সেই সঙ্গে বইছে তাপপ্রবাহ। রাতের বেলাও মিলছে না স্বস্তি। প্রচণ্ড উষ্ণ পশ্চিমী হাওয়ার দাপট ক্রমেই বেড়েই চলেছে। যার দরুন সন্ধ্যার পর বঙ্গোপসাগরের জলীয় বাষ্পপূর্ণ হাওয়া ঢুকলেও খুব দুর্বল। কিন্তু এসবের মাঝেও বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়ে দিল হাওয়া অফিস।

আজকের আবহাওয়া

সপ্তাহের প্রথম দিনে গরমের কোনও বিশাল পরিবর্তন হবে না। সকাল হতে না হতেই চড়া রোদ ও অসহ্য গরম পোহাতে হবে রাজ্যবাসীকে। পাশাপাশি কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। আগামী ৫ দিনে তাপমাত্রা নতুন করে বাড়বে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪১ ডিগ্রীর কাছে। এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯.৫ ডিগ্রী সেলসিয়াস। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৫ শতাংশ এবং ন্যূনতম ২৮ শতাংশ থাকবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও আবার ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কিন্তু দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি ছাড়া উত্তরে কোনও জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে আগামী মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। জারি করা হয়েছে কমলা সতর্কতাও।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের তাপমাত্রা আগামী কয়েক দিনে আরও এক থেকে দুই ডিগ্রী বৃদ্ধি পাবে। দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, বীরভূম এবং ঝাড়গ্রামে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে লাল সতর্কতা। পাশাপাশি দক্ষিণের বাকি জেলায় আগামী বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সেখানে জারি করা হয়েছে কমলা সতর্কতা। আগামী ৪ মে পর্যন্ত কোনো বৃষ্টির সম্ভাবনা নেই। ৫ মে দক্ষিণবঙ্গে প্রচুর জলীয় বাষ্পপূর্ণ বাতাস প্রবেশের কথা, যার জেরে দক্ষিণবঙ্গের কয়েক জেলায় বৃষ্টির সম্ভাবনা প্রবল। কমবে লু এর দাপট।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার পরিষ্কার এবং মেঘমুক্ত থাকবে আকাশ। সকাল থেকেই তাপমাত্রা বৃদ্ধি পাবে। বেলা বাড়লেই তাপমাত্রা বৃদ্ধি পাবে। রাতেও পরিষ্কার আকাশ থাকবে। পাশাপাশি গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আগামীকাল সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে 41-42 ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে 29 ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন