বজ্রবিদ্যুৎ সহ সহ বৃষ্টি তিন জেলায়, হিটওয়েভের মাঝে দক্ষিণবঙ্গের জন্য সুখবর

Published on:

Weather

দিনের বেলা চাঁদিফাটা রোদ্দুর ও তাপপ্রবাহের জেরে একেবারে নাজেহাল অবস্থা আট থেকে আশির। রাতেও শান্তি নেই বঙ্গবাসীর। এক চরম অস্বস্তিকর গরম রাতেও টের পাওয়া যাচ্ছে। তবে এখনই শেষ নয়। আগামী বেশ কয়েকদিন গোটা দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহ চলবে একইভাবে। গতকাল কলকাতায় দিনের সর্বোচ্চ তারমাত্রা উঠে গিয়েছিল ৪৩ ডিগ্রির ঘরে। পাশাপাশি দক্ষিণবঙ্গের আরও একাধিক শহরে তারমাত্রার পারদ ৪০ ডিগ্রির উপরে। তবে এর মধ্যেই বৃষ্টি নিয়ে বড় সুখবর দিল হাওয়া অফিস। জেলাজুড়ে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আজকের আবহাওয়া

আজও গরমের দাপট প্রকট হবে। সঙ্গে থাকবে অস্বস্তিকর তীব্র তাপপ্রবাহ। জানা গিয়েছে আজ দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা ৪২ এর নিচে নামবে না। পাশাপাশি রাতের তাপমাত্রা ৩০ এর নিচে নামবে না। গত কাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রী। স্বাভাবিকের থেকে যা ৭.৪ ডিগ্রী বেশি। এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রী বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৬ থেকে ২১ শতাংশ। তবে বৈশাখের শেষ দিকে এসে অবশেষে দেখা মিলতে চলেছে কালবৈশাখীর। আগামী ৫ মে থেকে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, নদীয়া এবং মুর্শিদাবাদে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইবে দমকা ঝোড়ো হাওয়া। আগামী ৮ মে পর্যন্ত চলবে এর দাপট।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি এই তিন জেলায় বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। এবং ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এছাড়া আজ উত্তরের অন্য কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরের জেলাগুলিতেও ক্রমশ বাড়ছে তাপমাত্রা। মালদা, দক্ষিণ দিনাজপুর জেলায় তীব্র তাপপ্রবাহ।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফররের পূর্বাভাস হল দক্ষিণবঙ্গে আগামী ৪ তারিখ পর্যন্ত সব জেলায় হিটওয়েভের সতর্কবার্তা রয়েছে। দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া, পুরুলিয়া জেলায় তাপপ্রবাহের চরম সতর্কতা দেওয়া হয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেও তাপপ্রবাহ চলবে শনিবার পর্যন্ত। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও চরম তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বর্ধমান এবং বীরভূমে গরম ও অস্বস্তিকর রাতের সতর্কতা রয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার আকাশ পরিষ্কার এবং মেঘমুক্ত থাকবে। সকাল থেকেই তাপমাত্রা বৃদ্ধি পাবে। বেলা যত বাড়বে তাপমাত্রা তত বৃদ্ধি পাবে। রাতেও পরিষ্কার আকাশ থাকবে। পাশাপাশি গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন