রেড এলার্ট দক্ষিণবঙ্গের অসংখ্য জেলায়, বৃষ্টির সম্ভাবনা ৩ জেলায়: আজকের আবহাওয়া 

Published on:

rain west bengal weather.jpg

বৈশাখের শুরুতে তীব্র দাবদাহের শিকার গোটা বাংলা! দহনজ্বালা থেকে এখনই মুক্তি পাচ্ছে না দক্ষিণবঙ্গ থেকে শুরু করে পশ্চিমের জেলা। বাইরে বের হলে, কেবলই জ্বালা পোড়া গরম! এই অবস্থায় গরম কমার বদলে আরও বেড়ে যাওয়ার সম্ভবনার কথা জানাচ্ছে আবহাওয়া দফতর। বিশেষজ্ঞরা বলছেন এপ্রিল মাসে গত ৫০ বছরে এত দীর্ঘ সময় ধরে এমন উষ্ণ এবং অস্বস্তিকর আবহাওয়া দেখা যায়নি। এদিকে গরমের চেনা কালবৈশাখীর দেখা নেই গোটা এপ্রিল জুড়ে। গরমের জ্বালায় একেবারে নাজেহাল অবস্থা আট থেকে আশির। সকলের মনে একটাই প্রশ্ন কবে এর হাত থেকে নিস্তার মিলবে? তবে কি বৃষ্টির দেখা মিলবে না?

আজকের আবহাওয়া

ইতিমধ্যেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ২৮ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের লাল সতর্কতা জারি রয়েছে। রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের নানান এলাকায় ঊর্ধ্বমুখী তাপমাত্রা থাকবে। আজ অহাওয়াফিস জানিয়েছে, রবিবার পর সোমবার পর্যন্তও কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। আগামী ৩ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রী বাড়বে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের তিন লোকসভা কেন্দ্রে আজ, শুক্রবার মিশ্র আবহাওয়া। দার্জিলিং কেন্দ্রের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির পূর্বাভাস এবং সমতলে গরমে অস্বস্তি বাড়বে। অর্থাৎ, বাকি দুই কেন্দ্রে তাপপ্রবাহেই কাটবে নির্বাচনের সারাদিন। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ৷ মালদহ , উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও চলবে তীব্র তাপপ্রবাহ।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের মতে আগামী বেশ কয়েকদিন আরও বৃদ্ধি পাবে তাপমাত্রা। পাশাপাশি তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়ে পাঁচ জেলায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এই জেলাগুলি হল ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪১ ডিগ্রী সেলসিয়াস এর ঘরে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রী সেলসিয়াস।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার পরিষ্কার এবং মেঘমুক্ত থাকবে আকাশ। সকাল থেকেই প্রবল গরম হবে আবহাওয়া। বেলা গড়াতেই তা আরও প্রকট হবে। রাতেও পরিষ্কার আকাশ থাকবে। তবে রাতের দিকেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আশা করা হচ্ছে আগামীকাল সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪১ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন