বৃষ্টি অতীত, দক্ষিণবঙ্গে এবার বাড়বে গরম! ফের কবে বর্ষণ? দিনক্ষণ জানাল আবহাওয়া দফতর

Published on:

weather south bengal hot

ইন্ডিয়া হুড ডেস্ক: মাঝে মধ্যে ছিটেফোঁটা বৃষ্টিতেই কোনওরকমে সন্তুষ্ট থাকতে হচ্ছে রাজ্যের দক্ষিণবাসীকে। একেতেই বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি। অন্যদিকে ভরা বর্ষায় বৃষ্টি যেন পুরো আউট হয়ে গিয়েছে। একেবারে করুণ অবস্থা সকলের। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, রাজ্যের উপর নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। যার ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন বিহারে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এবং তার সঙ্গে পালা বেঁধেছে মৌসুমি বায়ু। আর সেই কারণেই রাজ্যের উত্তর থেকে দক্ষিণে আগামী কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। কিন্তু সেই তুলনায় উত্তরে ভারী বৃষ্টিপাতের দুর্যোগ হলেও দক্ষিণবঙ্গে বর্ষার যেন আকাল লেগেই রয়েছে। তবে কি এবার সেভাবে বর্ষার মুখ দেখতে পারবে না বঙ্গের অর্ধেক মানুষ? কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?

আজকের আবহাওয়া

মহারাষ্ট্র থেকে উত্তর-পশ্চিমের জম্মু-কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতের অসম, মেঘালয়, সমস্ত জায়গাতে প্রবল বৃষ্টিপাতের সতর্কতা থাকলেও বঙ্গের দক্ষিণের অংশ বৃষ্টির জন্য রীতিমত কপাল চাপড়াচ্ছে। আজ কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে কম, বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এ কদিন যাবৎ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টিতে একেবারে নাজেহাল অবস্থা সকলের। সঙ্গে আবার বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়ার দাপট ছিল। তবে আজ অর্থাৎ সোমবার থেকে আবহাওয়ার পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হবে উত্তরবঙ্গে। তবে আজও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা থাকবে উত্তরবঙ্গের ছয় জেলায়। পাশাপাশি হাওয়া অফিসের তরফ থেকে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় সতর্ক করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ সোমবার থেকে বৃষ্টির পরিমাণ আরও কমতে চলেছে দক্ষিণবঙ্গে। বাড়বে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে বিকেলের দিকে বৃষ্টি হলেও হতে পারে। জানা গিয়েছে, আগামী ২৫ জুলাই পর্যন্ত বৃষ্টির বাড়ার কোনও সম্ভাবনা নেই। অর্থাৎ আজ থেকে ‘স্ক্যাটারড রেইনে’র সম্ভাবনা থাকছে এবং ক্রমশ বৃষ্টির সম্ভাবনা কমবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার গোটা দিন জুড়ে আকাশ আংশিক মেঘলা থাকবে। পাশাপাশি সেখানে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে ভ্যাপসা গরম এখনই কমছে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন