ভয়ঙ্কর রূপ নিল ঘূর্ণিঝড়! দক্ষিণবঙ্গের এই জেলাগুলোয় বিশাল দুর্যোগ, জারি হাই অ্যালার্ট

Published on:

cyclone-reamal

ইন্ডিয়া হুড ডেস্ক: আবহাওয়াবিদদের আশঙ্কাকে সত্যি করেই ভয়ংকর রূপ নিতে চলেছে ঘূর্ণিঝড় রেমাল। যত সময় এগিয়ে আসছে ততই রুদ্র রূপ নিচ্ছে এই ঘূর্ণিঝড়। ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, রবিবার মধ্যরাতে মোংলার দক্ষিণ-পশ্চিমাংশের কাছ দিয়ে বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূল পেড়িয়ে যাবে রেমাল। সেইসময় দমকা হাওয়ার বেগ থাকবে ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ঘণ্টায় ১৩৫ কিমি হতে পারে। ক্ষতিগ্রস্ত হবে সুন্দরবন। কাঁচা বাড়িগুলি উপড়ে যাওয়ার সম্ভাবনা বেশি। সঙ্গে ভারী থেকে অতিভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আজকের আবহাওয়া

আজ অর্থাৎ রবিবার দুপুর থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের উপর ঘূর্ণিঝড়ের সবথেকে বেশি প্রভাব পড়তে পারে। সকাল থেকেই মেঘলা আকাশ থাকবে। গরমের দাপট দেখা যাবে না। নদিয়া, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব বর্ধমান জেলায় ঝড় বৃষ্টির জন্য আজ কমলা সতর্কতা জারি করা হয়েছে। এমনকি বাদ হবে না পশ্চিমের জেলাগুলো। পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হবে। সঙ্গে বইবে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝড়। দমকা হাওয়ার বেগ সর্বোচ্চ ৬০ কিমি হতে পারে। আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রী সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে আগামী মঙ্গলবার থেকে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বুধবারে ভারী বৃষ্টির সম্ভাবনা। ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের সব জেলাতে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

রেমালের তাণ্ডবে দক্ষিণবঙ্গের ছয়টি জেলায় আবহাওয়া দফতর সতর্কতা জারি করেছে। অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুর জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। ওই জেলাগুলির একটি বা দুটি অংশে অত্যাধিক ভারী বৃষ্টি হবে। আর কয়েকটি অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

আগামীকালের আবহাওয়া

ঘুর্ণিঝড়ের দাপটে আগামীকাল অর্থাৎ সোমবার কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গ জুড়ে তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনাও তীব্র।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন