কতটা শক্তিশালী হতে চলেছে রেমাল! নয়া সাইক্লোন নিয়ে বড় আপডেট দিল IMD

Published on:

Remal Cyclone

ইন্ডিয়া হুড ডেস্ক: অভিশপ্ত মে মাস! কখনও আয়লা, কখনও আমফান তো আবার কখনও ইয়াশ। সব ঘূর্ণিঝড়ের অশনি সঙ্কেত বহন করে নিয়ে আসে বছরের এই পঞ্চম মাস। লন্ডভন্ড করে দেয় সবকিছু। তাই প্রতিবারের মত এবারেও চলতি মাসেই আবার আছড়ে পড়তে চলেছে অভিশপ্ত আরও একটি ঘূর্ণিঝড়! যা নিয়ে ইতিমধ্যে বেশ চর্চা চলছে বিভিন্ন সংবাদ মাধ্যমে।

আয়লা এবং আম্ফানের পরে ফের নয়া ঘূর্ণিঝড়ের আতঙ্ক বঙ্গের মনে! আশঙ্কা করা হচ্ছে মে মাসেই তৈরি হতে পারে ঘূর্ণিঝড় রেমাল। যার নামকরণ করেছে ওমান। জানা গিয়েছে এটি একটি আরবি শব্দ। যার অর্থ বালু। কিন্তু বঙ্গবাসীর মনে প্রশ্ন জাগছে কতটা শক্তিশালী হবে এই রেমাল? আমফানের মতই কি গোটা রাজ্য লন্ডভন্ড করে দেবে? কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?

WhatsApp Community Join Now

ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি

সূত্রের খবর, আবহাওয়াবিদরা মে মাসকেই ঘূর্ণিঝড় তৈরির অনুকূল পরিবেশ হিসেবে দেখছে। কারণ এই সময় সমুদ্র জলের উষ্ণতা বৃদ্ধি পাওয়ার পাশপাশি জলীয় বাষ্পযুক্ত পুবালি হওয়াও বেশ থাকে। যার দরুন সৃষ্ট ঘূর্ণিঝড় বেশ শক্তিশালী রূপ ধারণ করে। তবে এইমুহুর্তে এখনই কোনো স্পষ্ট এবং সঠিক আপডেট দিতে পারছে না রেমাল ঘূর্ণিঝড় নিয়ে। তবে একটি বুলেটিনের মাধ্যমে এই ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতির এক আংশিক ধারণা করা হয়েছে।

আরও পড়ুনঃ কোয়ালিফায়ারে KKR ম্যাচে বৃষ্টি হলে বিপাকে শ্রেয়স আইয়াররা? জানুন কী বলছে IPL-র নিয়ম

যেহেতু আগামীকাল অর্থাৎ ১৯ মে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে মৌসুমী বায়ু প্রচুর জলীয় বাষ্প নিয়ে ঢুকে পড়ায় বর্ষার আবহ সৃষ্টি করছে। এবং সেখানে একটি নিম্নচাপ বলয় সৃষ্টি হতে চলেছে। অন্যদিকে আবহাওয়া দফতরের মতে, উত্তর আন্দামান সাগরে ২৫ মে নাগাদ, সেই নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং ক্রমশ শক্তি বৃদ্ধি করে তা উত্তর – উত্তর পূর্ব দিকে এগোতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এরপর ২৮ মে এটি একটি অতি গভীর নিম্নচাপে রূপান্তরিত হতে পারে। এবং ২৯ অথবা ৩০ মে এটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। তবে পুরোটাই এখন পূর্বাভাসের স্তরে। আদেও রেমাল শক্তিশালী হবে কিনা তাও সংশয় রয়েছে। তবে আপাতত দক্ষিণবঙ্গ গরমের হাত থেকে নিস্তার পাচ্ছে না। তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রী পাড় হতে চলেছে। তবে সোম ও মঙ্গলবার বৃষ্টি হতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন