শক্তি হারাচ্ছে রেমাল, এবার ঘূর্ণিঝড় থেকে পরিণত হবে নিম্নচাপে! দক্ষিণবঙ্গে কতদিন বৃষ্টি?

Published on:

weather-nimnochap

ইন্ডিয়া হুড ডেস্ক: অবশেষে আলিপুর আবহাওয়া দফতরের আশঙ্কাই সঠিক হল। গতকাল অর্থাৎ রবিবার মধ্যরাতে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের সংলগ্ন উপকূলে আছড়ে পড়ল ‘রেমাল’। রাত সাড়ে ১০টা নাগাদ ঘূর্ণীঝড় রেমালের ল্যান্ডফল হয়। সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে ল্যান্ডফল হয়েছে রেমালের। কলকাতা থেকে দক্ষিণবঙ্গের সমগ্র জেলায়, রেমালের প্রভাবে প্রবল ঝড়-বৃষ্টি চলছে।

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে জল জমে গিয়েছে কলকাতার বিস্তৃর্ণ অংশে। জল জমেছে আলিপুরেও। বেশ কিছু গাছ ঝড়ের তাণ্ডবে উড়ে রাস্তায় পড়ে রয়েছে। বিভিন্ন জেলার বহু অংশ এখনও বিদ্যুৎহীন। আজও দুর্যোগের আশঙ্কা কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। পাশাপাশি ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

WhatsApp Community Join Now

তবে রিপোর্ট অনুযায়ী ঘূর্ণিঝড় রেমাল এর ক্রমশ শক্তি হারাচ্ছে। আজ সকালে এর গতিবেগ ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঘূর্ণিঝড় হিসেবেই রয়েছে। সকাল সাড়ে ১১টার মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে ৷ তখন হাওয়ার গতিবেগ প্রতি ঘণ্টায় ৭০ কিলোমিটার থাকবে। বিকেলের মধ্যেই এটি সাধারণ নিম্নচাপে পরিণত হবে ৷

কলকাতার আবহাওয়া

কলকাতায় আজ দিনভর মেঘলা আকাশ থাকবে ৷ হালকা ঝোড়ো বাতাসের দাপট দুপুর অবধি থাকবেই। হাওয়া অফিসের রিপোর্ট সূত্রে জানা গিয়েছে গত ২৪ ঘণ্টায় কলকাতায় ১৪৬.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ দুপুর পর্যন্ত ঘণ্টায় ২০ থেকে ৩০ মিলিমিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা। আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩১.২ ডিগ্রী সেলসিয়াস ৷ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস ৷ এবং বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৭৬ থেকে ৯৮ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া

দার্জিলিং, কালিম্পং, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরেও ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে আজ। মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। বৃষ্টি হতে পারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত। কোচবিহার, উত্তর দিনাজপুর এবং জলপাইগুড়িতেও ভারী বৃষ্টির সম্ভাবনা ৷ বৃষ্টি হতে পারে ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গে আজ অর্থাৎ সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে। নদিয়া ও মুর্শিদাবাদে সব থেকে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে এই দুই জেলার কিছু অংশে। অন্যদিকে ৭০ মিলিমিটার থেকে ২০০ মিলিমিটার বৃষ্টি হবে আজ কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান ও বীরভূম জেলায়।

আগামীকালের আবহাওয়া

আগামিকাল অর্থাৎ মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার উন্নতি হবে। বৃষ্টির পরিমাণ কমবে। সঙ্গে কমবে দমকা ঝোড়ো হাওয়া।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন