দিঘার খুব কাছে, ৭০ কিমি বেগে বইবে ঝড়! দক্ষিণবঙ্গে তাণ্ডব চালাবে নিম্নচাপ?

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: সপ্তাহের প্রথম কর্মদিবসে সকাল থেকেই কলকাতায় শুরু হয়েছে বৃষ্টি। কখনও ঝিরঝিরে তো কখনও আবার ঝাপটা দিয়ে নামছে বৃষ্টি। আকাশেরও বেশ মুড সুইং হচ্ছে। কখনও পরিষ্কার আকাশ আরও আবার কখনও মেঘলা। তবে এরকম অবস্থা আরও বেশ কিছুদিন চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শুধু তাই নয় বঙ্গোপসাগরে এবার ফের ঘণীভূত হল নিম্নচাপ। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

বঙ্গোপসাগরে ঘণীভূত হল নিম্নচাপ

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল, তা গত ২৪ ঘণ্টায় ক্রমে উত্তর-পশ্চিম দিকে এগিয়েছে। দিঘা থেকে এখনও ৩০০ কিলোমিটার দূরে রয়েছে নিম্নচাপ। আজ সেই নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে পরিণত হবে গভীর নিম্নচাপে। তার পর আরও উত্তর-পশ্চিম দিকে সরতে সরতে ওড়িশা উপকূলের কাছে পুরীতে স্থলভাগে প্রবেশ করবে। যা ওড়িশা এবং ছত্তীসগঢ়ের উপর বিরাজ করবে আগামী দু’দিন ধরে। এর ফলে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে।

WhatsApp Community Join Now

নিম্নচাপের প্রভাবে উত্তাল থাকবে উত্তর বঙ্গোপসাগর। সর্বোচ্চ ৪০ থেকে ৫০ অথবা ৭০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। তাই আগামী বুধবার পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে যেতে মানা করা হয়েছে মৎস্যজীবীদের। পাশাপাশি আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এর মধ্যে ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলাতে। তবে পূর্ব মেদিনীপুর জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়ায়।

উত্তরবঙ্গের আবহাওয়া

অন্যদিকে উত্তরবঙ্গের সব জেলাতেই আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পঙে। আগামীকাল অর্থাৎ মঙ্গলবার বৃষ্টি হতে পারে শুধু দুই দিনাজপুর এবং মালদহে। বুধবারও উত্তরের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বৃহস্পতিবারও জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন