বিশ্বকর্মা পুজোর আগেই মহাদুর্যোগ বঙ্গে! একনাগাড়ে ভারী বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি একাধিক জেলায়

Published on:

weather

প্রীতি পোদ্দার: ভরা ভাদ্র মাসেও যেন কোথাও গিয়ে লুকিয়ে রয়েছে শ্রাবণের দিনগুলি। বঙ্গে এখন তেমনই পরিস্থিতি। গত শুক্রবার থেকে বৃষ্টি শুরু হয়েছে কলকাতায়। রবিবার সারা দিন কমবেশি বৃষ্টি চলেছে। কখনও কখনও ভারী বৃষ্টিও হয়েছে শহর এবং শহরতলির একাধিক এলাকায়। আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, গাঙ্গেয় বঙ্গের উপরে যে গভীর নিম্নচাপ রয়েছে, তা ক্রমে পশ্চিমে সরছে। গত ছ’ঘণ্টায় তার গতি ছিল ঘণ্টায় আট কিলোমিটার। রবিবার সকালে ওই নিম্নচাপের অবস্থান ছিল কলকাতা থেকে ৪০ কিলোমিটার পশ্চিম-উত্তর পশ্চিমে। অর্থাৎ, কলকাতা পেড়িয়ে পশ্চিমের দিকে চলে গিয়েছে নিম্নচাপ। এই মুহূর্তে নিম্নচাপ বাঁকুড়া থেকে ১৩০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ পূর্ব, ঝাড়খণ্ডের জামশেদপুর থেকে ১৯০ কিলোমিটার পূর্ব এবং রাঁচি থেকে ২৯০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ পূর্বে অবস্থান করছে। তাই বলা যায় এখনই বৃষ্টির দুর্যোগ থেকে নিস্তার নেই।

আজকের আবহাওয়া

গতকাল সারা দিনের বৃষ্টিপাতের পর আজও সকাল থেকেই আকাশ মেঘলা থাকার পাশাপাশি ভারী বৃষ্টি হয়েই চলেছে। সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির দাপট দেখা যাচ্ছে। অন্যদিকে হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, ওড়িশা উপকূল এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। তাই আজকেও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। জানা গিয়েছে আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৬ – ২৭ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৫ থেকে ৯৮ শতাংশের মধ্যে থাকবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের তিনটি জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙের অনেকাংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে চলেছে আজ অর্থাৎ সোমবার। তাই সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে উত্তরের বাকি পাঁচটি জেলাগুলিতে অর্থাৎ আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কিন্তু সেখানে কোনও সতর্কতা জারি করা হয়নি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গে কলকাতার পাশাপাশি মাঝারি থেকে ভারী বৃষ্টি হওয়ার কথা হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। এর সঙ্গে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি থাকবে আজও। হাওয়া অফিস জানিয়েছে আগামী ২২ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি থাকবে। তবে সেইসময় দুর্যোগের পরিমাণ কম থাকবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার, বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। এবং জানা গিয়েছে বিশ্বকর্মা পুজোর দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও বৃষ্টির দাপট কম থাকবে। আগামী কয়েক ঘণ্টায় বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে অতিভারী বৃষ্টি হতে পারে। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন