সকাল থেকেই মেঘলা আকাশ, আজ থেকেই বর্ষা? আবহাওয়া অফিস জানাল অন্য খবর

Published on:

wb-weather-monsoon-rain

ইন্ডিয়া হুড ডেস্ক: জুনের শেষ সপ্তাহের দিকে অগ্রসর হলেই এখনও বঙ্গে দেখা নেই বৃষ্টির। এদিকে উত্তরবঙ্গ কার্যত ভাসছে অতি ভারী বৃষ্টির দাপটে। বাতাসে অত্যাধিক আপেক্ষিক আর্দ্রতা থাকার দরুণ প্রাণ একেবারে ওষ্ঠাগত হয়ে উঠেছে সকলের। সবার মুখে খালি একটাই প্রশ্ন কবে আসবে বর্ষা? তবে সম্প্রতি বর্ষা নিয়ে বড় আপডেট দিল আবহাওয়া দফতর এর আধিকারিকরা।

জানা গিয়েছ, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু দক্ষিণবঙ্গে প্রবেশের জন্য অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী তিন-চার দিনের মধ্যেই দক্ষিণবঙ্গে প্রবেশ করে যেতে পারে বর্ষা। তার আগে দক্ষিণের জেলাগুলিতে প্রাক-বর্ষার ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

সকাল থেকেই আজ মেঘলা আকাশ দেখা যাবে। বিকেলের দিকে গাঙ্গেয় বঙ্গের বিভিন্ন জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সব জেলায় আজ ঝোড়ো হাওয়া বইবে। যার দরুন গরমের প্রভাব কম থাকবে। অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতেও অর্থাৎ পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রী সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে আজ পর্যন্ত চলবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। যার দরুন জারি করা হয়েছে লাল সতর্কতা। আগামী শনিবার পর্যন্ত এই তিন জেলায় চলতে পারে ভারী বৃষ্টি। পাশাপাশি দার্জিলিং এবং কালিম্পঙেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় আজ ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ থেকে কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ২০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শনিবার পর্যন্ত এই পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে সব জেলায় ঝড়বৃষ্টি হবে না কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ভাবে চলবে ঝড় বৃষ্টি। এই ঝড়বৃষ্টির কারণে আগামী তিন দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রী সেলসিয়াস কমতে পারে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবারও আকাশে মেঘের আনাগোনা দেখা যাবে। গরমের জ্বলুনি কমবে। বিকেলের দিকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বজ্রবিদ্যুৎ এর আশঙ্কা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন