বর্ষা ঢোকার আগে দক্ষিণবঙ্গে তাপ প্রবাহের তাণ্ডব! ঝলসে যাবে ৫ জেলা, আজকের আবহাওয়া

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: আকাশের দিকে স্বস্তির বৃষ্টির আশা নিয়ে চাতকপাখির মত তাকিয়ে রয়েছে রাজ্যবাসী। গত কয়েক দিন ধরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় আর্দ্রতাজনিত গরম এবং অস্বস্তি চলছে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হলেও গরম থেকে এখনও নিস্তার মিলছে না রাজ্যবাসীর। তার উপর আগামী কয়েকদিন তাপমাত্রা আরও বাড়বে।

জানা গিয়েছে, আগামী বুধবারের আগে মৌসুমী বায়ুর অগ্রগতির সম্ভাবনা খুব কম বলেই মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকে পড়লেও আপাতত ৩১ শে মে থেকে একই জায়গায় মৌসুমী অক্ষরেখা থমকে রয়েছে। আগামী তিন চার দিনে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও ছত্রিশগড়ে ঢুকে পড়বে মৌসুমী বায়ু। তবে অবস্থা অনুকূল থাকলে চলতি মাসের ১২ কিংবা ১৩ তারিখ নাগাদ বর্ষা দক্ষিণবঙ্গে আসতে পারে বলেই সুখবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

সকাল থেকেই গুমোট গরমের তাণ্ডব দেখা দিয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েকদিন কলকাতাসহ গোটা গাঙ্গেয় বঙ্গে তাপমাত্রা বাড়তে চলেছে। তাপমাত্রার পারদ ছাড়াবে প্রায় ২-৩ ডিগ্রী সেলসিয়াস। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রী সেলসিয়াস। তবে আগামীদিনে এই পারদ ৩৯ থেকে ৪০ ডিগ্রী পর্যন্ত হতে পারে। পাশাপাশি বাতাসে আপেক্ষিক আর্দ্রতার বাড়বাড়ন্ত থাকবেই।

উত্তরবঙ্গের আবহাওয়া

আগামী কয়েক দিন উত্তরবঙ্গের উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে । বিশেষ করে উপরের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে ভারী বৃষ্টি চলবে । আবহাওয়া দফতরের জারি করা ওয়েদার আপডেটে দেখা যাচ্ছে দার্জিলিং, কালিংম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহে অতিরিক্ত বেশি বৃষ্টির জেরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। প্রায় ৭-১১ সেমি পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ এবং ঘণ্টায় ৩০-৪০ কিমি গতিতে বয়ে যাবে দমকা ঝোড়ো হাওয়া৷

দক্ষিণবঙ্গের আবহাওয়া

বঙ্গে বর্ষা ঢুকতে এখনও ঢের দেরি। উল্টে, আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেই সঙ্গেই আলিপুর আরও জানিয়েছে যে, পশ্চিমের কয়েকটি জেলা অর্থাৎ পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম জেলার বেশ কিছু জায়গায় তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আর তার প্রভাব থাকবে পুরো দক্ষিণবঙ্গ জুড়েই। তবে পূর্বাভাস অনুযায়ী জানা গিয়েছে আগামী ২৪ ঘণ্টায় কলকাতা, হাওড়াতে হালকা থেকে ছিঁটেফোঁটা বৃষ্টি হতে পারে৷

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার সকাল থেকেই মেঘমুক্ত আকাশ দেখা যাবে। বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেকটাই বৃদ্ধি পাবে। যার সঙ্গে পাল্লা দিয়ে তাপমাত্রাও বৃদ্ধি পাবে। হালকা বৃষ্টির পূর্বাভাস থাকলেও গরমের হাত থেকে নিস্তার নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন