আর কদিন … কবে বর্ষা ঢুকছে দক্ষিণবঙ্গে? পাকা খবর জানিয়ে দিল আবহাওয়া দফতর

Published on:

weather-rain-monsoon

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্ষা কবে আসবে, তার আশায় আকাশের দিকে চাতকপাখির মত তাকিয়ে রয়েছে রাজ্যবাসী। এপ্রিলের মত ফের এক দফা গরমে পুড়তে হতে পারে বঙ্গবাসীকে। গত কয়েক দিন ধরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় আর্দ্রতাজনিত গরম এবং অস্বস্তি চলছে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হলেও গরম থেকে এখনও নিস্তার মেলেনি রাজ্যবাসীর। এই পরিস্থিতিতে হাওয়া অফিস আবহাওয়া সম্পর্কে এক বিরাট আপডেট প্রকাশ্যে আনল।

তাপপ্রবাহের পরিস্থিতি

সম্প্রতি হাওয়া অফিস জানিয়ে দিল, আগামী কয়েক দিনেও পরিস্থিতি বদলের কোনও আশা নেই। বর্ষা এখনও দূর অস্ত। উল্টে, আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেই সঙ্গেই আলিপুর আরও জানিয়েছে যে, পশ্চিমের কয়েকটি জেলা অর্থাৎ পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া জেলার বেশ কিছু জায়গায় তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আর তার প্রভাব থাকবে পুরো দক্ষিণবঙ্গ জুড়েই।

WhatsApp Community Join Now

কবে বর্ষা ঢুকবে বঙ্গে?

কথা ছিল গত ৩১ মে কেরল হয়ে বর্ষা প্রবেশ করার কথা ছিল। কিন্তু পূর্বাভাস অনুযায়ী জানা গিয়েছে বর্ষা প্রবেশ করেছে একদিন আগেই। তাই আশঙ্কা করা হয়েছিল জুনের প্রথম সপ্তাহের শেষে বা দ্বিতীয় সপ্তাহের শুরুতে বাংলায় প্রবেশ করতে পারে বর্ষা। কিন্তু সম্প্রতি জানা গিয়েছে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে এখনও দু-তিন দিন দেরি হতে পারে বলে মনে করছেন আবহাওয়াবীদদের একাংশ। মৌসুমি বায়ুর প্রবাহ কমে যাওয়ার কারণেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশে বিলম্ব হতে পারে বলে জানিয়েছেন আবহবিদেরা।

আরও পড়ুনঃ রেশন নিয়ে ঠকার দিন শেষ, এবার চরম ব্যবস্থা নিল পশ্চিমবঙ্গ সরকার! লাভ হবে আপনার

এদিকে উত্তরবঙ্গে ইতিমধ্যে বর্ষা প্রবেশ করেছে। সেখানকার পাঁচ জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বাড়বে তাপমাত্রা। আগামী ২ দিনে ৪ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বাড়বে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন