দক্ষিণবঙ্গজুড়ে ভয়ঙ্কর তাপপ্রবাহ! এই জেলাগুলিতে বিশেষ সতর্কতা, জারি অ্যালার্ট

Published on:

heatwave-west-bengal1

শুরু হয়েছে নতুন বছর, কিন্তু বছরের শুরুতেই খারাপ খবর শুনিয়েছে আবহাওয়া অফিস। এর আগে তারা তাপপ্রবাহের কথা জানায় আবহাওয়া দফতর, ফের একবার সেই নিয়েই সতর্কবার্তা জারি করেছে তারা। তাপপ্রবাহ চলতে থাকবে আগামী শুক্রবার পর্যন্ত। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে বাড়ির বাইরে বেরোনোটাই মুশকিল হয়ে দাঁড়াতে পারে।

সমস্যা বাড়াতে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। তাপমাত্রার পারদ চড়বে আরো ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়া পুরুলিয়ার মতো জেলাতে এই অঙ্ক আরো খানিকটা বাড়তে পারে। আর এই তাপপ্রবাহের জন্য আবহাওয়া অফিস দায়ী করেছে পশ্চিম এবং উত্তর-পশ্চিম থেকে আসা শুষ্ক বায়ুকে। ১৯ এপ্রিল পর্যন্ত আবহাওয়া পরিবর্তনের সম্ভব নেই এবং অস্বস্তি বাড়তে পারে।

WhatsApp Community Join Now

দক্ষিণবঙ্গে আর্দ্রতা থাকবে ৭০ থেকে ৮০%, কিন্তু উপকূলবর্তী এলাকায় তা বেড়ে হবে ৮০ থেকে ৯০%। দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্র অস্বস্তি থাকবে। বিষয়টি সম্পর্কে হওয়া অফিস জানিয়েছে যে, দক্ষিণের সমস্ত জেলাতেই বেশ গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বিরাজমান থাকবে। আগামী ১৯ এপ্রিলের আগে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা কম।

আলিপুর সূত্রে খবর, মঙ্গলবার দক্ষিণের সমস্ত জেলাতেই বেশ গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে। এরপর বুধ এবং বৃহস্পতিবার তাপপ্রবাহ সৃষ্টি হবে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে। আপাতত এই জেলাগুলোতে হলুদ সতকর্তা জারি করা হয়েছে। শুক্রবার পর্যন্ত তাপ প্রবাহ থাকবে এই সমস্ত জায়গায়।

যারা বাইরে কাজ করতে যান তাদের আগেভাগেই সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছে হাওয়া অফিস। তারা জানিয়েছে , বেলা ১১টা থেকে বিকেল ৪টা অবধি পারলে রোড এড়িয়ে চলতে। নেহাৎই বেরোতে হলে জল সহ অন্যান্য পানীয় খেতে হবে। কিন্তু জানেন কি উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে ?

উত্তরবঙ্গের আবহাওয়া

যেখানে দক্ষিণবঙ্গ পুড়বে গরমের কারণে সেখানে উত্তরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হওয়া অফিস জানিয়েছে, আগামী ২১ এপ্রিল পর্যন্ত উত্তরের আট জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলতে থাকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন