বৃষ্টির হাত থেকে ছাড় নেই তৃতীয়াতেও! উত্তর থেকে দক্ষিণ একাধিক জেলায় জারি করা হল হলুদ সতর্কতা

Published on:

weather south bengal rain

প্রীতি পোদ্দার: চলতি বছর আষাঢ় মাসে বৃষ্টির লক্ষণ দেখা না গেলেও শ্রাবণ এবং ভাদ্র মাস জুড়ে দাপিয়ে বেরিয়েছে বৃষ্টি। এমনকি সেই বৃষ্টির হাত থেকে রেহাই পেল না আশ্বিন মাসও। এদিকে পুজো প্রায় দোরগোড়ায়। আজ তৃতীয়া, অর্থাৎ বাঙালি দুর্গাপুজোতে উৎসব করার জন্য পুরোদমে প্রস্তুত। কিন্তু কাঁটা হয়ে বিঁধছে সেই বৃষ্টি। আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উত্তরাংশ এবং সংলগ্ন এলাকার উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তবে একটি মাত্র ঘূর্ণাবর্ত নয় সঙ্গে আরো একটি ঘূর্ণাবর্ত এর হদিশ পাওয়া গিয়েছে। আর সেটি হল অন্ধ্রপ্রদেশ বরাবর পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত। তবে কি আজও বৃষ্টির মুখ দেখবে বঙ্গবাসী?

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই আকাশে মেঘের আনাগোনা দেখা যাবে। তবে মাঝে মধ্যে রোদের ঝিলিক দেখা গেলেও, দুপুর গড়াতে না গড়াতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে বৃষ্টির পাশাপাশি বজ্রপাতের আশঙ্কার কথাও জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।এই মুহূর্তে বৃষ্টির কারণে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশ কিছুটা নিচে রয়েছে। ফলে কিছুটা স্বস্তিকর আবহাওয়া বিরাজ করছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

ছুটির দিনেও ভারী বৃষ্টির হাত থেকে রেহাই নেই উত্তরবঙ্গেরও সব জেলায়। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার অধিকাংশ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। রাস্তাঘাটে ধসের সম্ভাবনা রয়েছে। ঝোড়ো হাওয়ার সম্ভাবনাও রয়েছে। তবে শুধুমাত্র হলুদ সতর্কতা জারি করা হয়েছে কোচবিহার, দক্ষিণ দিনাজপুর এবং মালদায়।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ তৃতীয়া, ছুটির দিন থাকলেও ঘুরতে যাওয়ার আনন্দে কাঁটা হয়ে থাকবে বৃষ্টি। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে আজ দক্ষিণবঙ্গের সব জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। তবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার, চতুর্থীর দিনে দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোনও জেলায় ভারী বৃষ্টি হবে না। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন