বঙ্গোপসাগরে ফুঁসছে গভীর নিম্নচাপ! ফের সপ্তাহান্তে ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গে

Published on:

bay of bengal nimnochap

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েক দিন ধরে কমবেশি বৃষ্টি হয়েই চলেছে রাজ্য জুড়ে। রাস্তা জুড়ে জলমগ্ন পরিস্থিতি কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গত শুক্রবার থেকে টানা গত মঙ্গলবার পর্যন্ত মাঝারি থেকে ভারী বৃষ্টির দাপটে নাজেহাল পরিস্থিতি সাধারণ মানুষদের। আর এর মাঝেই এবার হাওয়া অফিস আবহাওয়া সম্পর্কে এক বড় আপডেট সামনে এসেছে।

সূত্রের খবর, বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হতে চলেছে নিম্নচাপ অঞ্চল। যার জেরে আগামী শনিবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে বলে জানানো হয়েছে। সঙ্গে উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের উপরে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সমুদ্র উত্তাল হওয়ায় পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে আগামী ৩১ আগস্ট পর্যন্ত মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শুধু তাই নয় সপ্তাহান্তে ফের বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।

WhatsApp Community Join Now

ফের ঘনীভূত নিম্নচাপ!

হাওয়া অফিসের তরফ থেকে জানা গিয়েছে আগামী শনি ও রবিবার ফের ভারী বৃষ্টির আশঙ্কা বাড়বে দক্ষিণবঙ্গে। দক্ষিণ বাংলাদেশের নিম্নচাপ শক্তি বাড়িয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করছে। যা ধীরগতিতে ঝাড়খণ্ডের দিকে এগোচ্ছে এবং আগামী ৪৮ ঘণ্টায় উত্তর ওড়িশা ও ঝাড়খন্ডে যাবে এই নিম্নচাপ। তবে এই মুহূর্তে ভারী বৃষ্টির দুর্যোগ নেই বাংলার ভাগ্যে। কোথাও কোথাও হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায় বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই নয় জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতা। বাকি দক্ষিণ বঙ্গে একাধিক স্পেলে হালকা থেকে মাঝারি বা দুই এক পশলা ভারী বৃষ্টি হবে। আগামীকাল বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে।

অন্যদিকে উত্তরবঙ্গেও বজায় থাকবে একই চিত্র। সেখানে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং বাদে বাকি জেলাগুলিতে খুব বেশি বৃষ্টির সম্ভাবনা নেই। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। অন্যদিকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খন্ড, ওড়িশা, কঙ্কন, গোয়া এবং কর্ণাটক রাজ্যে। পাশাপাশি ভারী বৃষ্টির সতর্কতা থাকছে জম্মু-কাশ্মীর, লাদাখ, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, আসাম, মেঘালয় ইত্যাদি রাজ্যে

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন