বর্ষাতেও গরমের দাপট, দক্ষিণবঙ্গে নতুন করে অস্বস্তি! আজ কোন কোন জেলায় বৃষ্টি?

Published on:

rain monsoon west bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর সময়ের আগেই পশ্চিমবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। কিন্তু, উত্তরবঙ্গে অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাত হলেও দক্ষিণবঙ্গে রয়েছে ঘাটতি। চলতি বর্ষার মরশুমে নিম্নচাপের উপর ভর করে বদলেছে দক্ষিণবঙ্গের আবহাওয়া। কিন্তু কিছুতেই কমছে না দক্ষিণবঙ্গের বৃষ্টির ঘাটতি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ঝাড়খণ্ড লাগোয়া এলাকায় রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এছাড়াও মৌসুমী অক্ষরেখা গিয়েছে দক্ষিণবঙ্গের উপর দিয়ে। আর মৌসুমী অক্ষরেখার অনুকূল অবস্থানের জন্য বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প প্রবেশ করায় রাজ্যজুড়ে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

আজকের আবহাওয়া

গত ৩- ৪ দিনের মত আজও সকাল থেকে আকাশ মেঘলা। দুই এক জায়গায় গভীর রাত থেকে ঝিরিঝিরি বৃষ্টি হয়েই চলেছে। তবে আজ থেকে বৃষ্টির পরিমাণ কমতে শুরু করবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৩ থেকে ৯২ শতাংশের মধ্যে রয়েছে। কখনও কখনও সেটি ১০০ শতাংশেও পৌঁছে যাবে। যার দরুন আর্দ্রতাজনিত অস্বস্তি বেড়েই চলেছে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ সারাদিন ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের বহু জেলায়। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, ভারী বর্ষণ হতে পারে, কালিম্পং ও আলিপুরদুয়ারে। এছাড়াও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে দুই দিনাজপুর ও মালদায়। এরপর আগামীকাল অর্থাৎ সোমবার থেকে ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ রবিবার দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। পাশাপাশি উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর,কলকাতা, হাওড়া, মুর্শিদাবাদ, নদীয়া, হুগলি,ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে হতে পারে হালকা থেকে মাঝারি বর্ষণ। কিন্তু হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও ভ্যাপসা গরমের হাত থেকে এখনই রেহাই নেই দক্ষিণবঙ্গের মানুষের।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে। তবে কোনও জেলায় ভারী বর্ষণ হবে না। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান বর্ষণের পরিমাণ হালকা থেকে মাঝারি থাকতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন